তাইওয়ানে চীনবিরোধী নেতার জয়; নিজেদের অবস্থান জানাল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৪, ১১:৪০ AM

গত শনিবার অনুষ্ঠিত হয়ে গের তাইওয়ানের প্রেসিডেন্ট ও জাতীয় সংসদ নির্বাচন। এতে জয়ী হয়েছেন চীন বিরোধী নেতা উইলিয়াম লাই চিং। দীর্ঘদিন ধরেই চীনের নিজেদের অবিচ্ছেদ্য অংশ দাবি করা তাইওয়ানে অনুষ্ঠিত এই নির্বাচন নিয়ে নিজেদের অবস্থান জানালো বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশটির সাম্প্রতিক নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। তাইওয়ান ইস্যুতে এক চীন নীতিতে অটুট থাকার কথা পুনর্ব্যক্ত করেছে ঢাকা।

গতকাল সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়।

যেকোনো অযৌক্তিক উসকানি থেকে সংশ্লিষ্ট পক্ষগুলোকে বিরত থাকা এবং জাতিসংঘ সনদের চেতনায় এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতার জন্য কাজ করতেও ওই পোস্টে আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত শনিবার তাইওয়ানে প্রেসিডেন্ট ও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় নির্বাচনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি)। এর মধ্য দিয়ে দলটির প্রেসিডেন্ট পদপ্রার্থী উইলিয়াম লাই চিং–তে তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

উইলিয়াম লাই চিং–তে যুক্তরাষ্ট্রপন্থী ও চীনবিরোধী হিসেবে পরিচিতি। তাকে ‘সমস্যা সৃষ্টিকারী’ হিসেবে আখ্যায়িত করেছিল চীন।

উল্লেখ্য, স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে চীন দাবি করে আসছে। এদিকে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো তাইওয়ানকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে চায়। এটা নিয়ে দু’দেশের মধ্যে বৈরি ভাব  চরমে। বেইজিং-ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে টানাপড়েনের গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে তাইওয়ান।