পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৪, ০৯:৫৪ AM

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। বিতর্কিত অভিবাসন বিল পাসের পর সমালোচনার জেরে তিনি পদত্যাগ করলেন বলে ধারনা করা হচ্ছে। 

আজ মঙ্গলবার (৯ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি ও ফ্রান্স২৪ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘মিসেস এলিজাবেথ বোর্ন আজ প্রেসিডেন্টের কাছে সরকারের পদত্যাগপত্র জমা দিয়েছেন, প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন।’

পরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে প্রেসিডেন্ট ইমুনুয়েল মাখোঁ লেখেন, ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথ বোর্ন অনুকরণীয় প্রেচেষ্টা চালিয়েছেন। তাঁকে ধন্যবাদ জানাই।

ফ্রান্সের স্থানীয় দৈনিক লা ফিগারো জানিয়েছে, পদত্যাগের আগে বোর্ন প্যারিসের এলিসি প্রেসিডেন্ট প্রাসাদে ইমানুয়েল মাখোঁর সঙ্গে দেখা করেন। পরে তিনি পদত্যাগপত্র জমা দেন।

২০২২ সালের মে মাসে ফ্রান্সের প্রধানমন্ত্রি হিসেবে দায়িত্বগ্রহণ করেছিলেন এলিজাবেথ বোর্ন। গত বছরের শেষের দিকে তিনি বিতর্কিত অভিবাসন বিল পাস করেন। তারপর নানা সমালোচনার মুখে পড়েন বোর্ন।

কাতারবিভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এলিজাবেথ বোর্ন ছিলেন ফ্রান্সের ইতিহাসে দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। তিনি পদত্যাগ করলেও নতুন সরকার গঠান না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন চালিয়ে যাবেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে কে নিয়োগ পেতে পারেন, তা এখনো জানা যায়নি।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, চলতি বছরের মাঝামাঝি ফ্রান্সে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার আগে মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করতে পারেন মাখোঁ। সেই রদবদলের জেরেই বোর্ন পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

এলিজাবেথের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আট্টাল এবং ৩৭ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু। এ ছাড়াও অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ের এবং প্রাক্তন কৃষিমন্ত্রী জুলিয়েন ডেনরম্যান্ডির নামও প্রধানমন্ত্রী পদের জন্য শোনা যাচ্ছে।