অভিবাসী কমাচ্ছে অস্ট্রেলিয়া, স্টুডেন্ট ভিসায়ও কড়াকড়ি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩, ০৯:৪১ AM

অভিবাসী কমানোর পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। এ লক্ষ্যে দেশটি বিদেশি স্টুডেন্টদের ভিসা এবং কম দক্ষতাসম্পন্ন কর্মীদের ক্ষেত্রে ভিসা নীতিতে কড়াকড়ি আরোপ করবে। 

আজ সোমবার (১১ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

নতুন নীতিতে বিদেশি শিক্ষার্থীদের ইংরেজিতে উচ্চ দক্ষতা প্রয়োজন হবে। এই দক্ষতা বিদেশি শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় দীর্ঘমেয়াদের থাকার ক্ষেত্রে সহায়তা করবে।

অস্ট্রেলিয়া বলছে, আগামী দুই বছরের মধ্যে তারা অভিবাসী অর্ধেক করতে পারে। বর্তমানে দেশটির ভঙ্গুর অভিবাসন ব্যবস্থাকে সংশোধনের চেষ্টা করছে তারা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২–২৩ সালে নেট অভিবাসন ৫ লাখ ১০ হাজারে পৌঁছাতে পারে। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা মহামারীতে কঠোর সীমান্ত নীতি গ্রহণ করে অস্ট্রেলিয়া। এরপর বিভিন্ন ব্যবসায় কর্মীর ঘাটতি পূরণে অস্ট্রেলিয়া গত বছর তার বার্ষিক অভিবাসী সংখ্যা বাড়ায়। সেই হিসেবে এই বৃদ্ধিকে অবশ্য স্বাভাবিক বলছে দেশটি।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল এক বিবৃতিতে বলেছেন, দেশের অভিবাসন ব্যবস্থায় ভারসাম্য রাখার জন্য আমরা সবসময় কাজ করছি। সরকারের লক্ষ্য অনুযায়ী অভিবাসন নীতির সংস্কারগুলো এরই মধ্যে নেট বিদেশি অভিবাসনের ওপর নিম্নমুখী চাপ সৃষ্টি করছে। সংস্কারগুলো অভিবাসী কমাতে আরও সাহায্য করবে।

ও’নিল জানান, ২০২২–২০২৩ সালে নেট বিদেশি অভিবাসন যা বেড়েছে, এর বেশিরভাগই বিদেশি স্টুডেন্টদের কারণে।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ বলেন, দেশের অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে। অভিবাসন ব্যবস্থাকে একটি টেকসই স্তরে ফিরিয়ে আনা প্রয়োজন।

কোভিড-১৯ মহামারীর সময় সীমান্ত কড়াকড়ি করে দেশটি। এজন্য বিদেশী ছাত্র এবং কর্মীদের প্রায় দুই বছর ধরে অস্ট্রেলিয়ায় আসার ব্যাপারে রেস্ট্রিকশন দেওয়া হয়। এই দুই বছরের শ্রম ঘাটতি পূরণে ব্যবসায়িকদের সাহায্য করার জন্য অস্ট্রেলিয়া গত বছর তার বার্ষিক মাইগ্রেশন সংখ্যা বাড়িয়েছিল।

কিন্তু হঠাৎ করে বিদেশী কর্মী ও ছাত্র-ছাত্রীদের আগমন দেশে গৃহহীনতা বৃদ্ধির সাথে ইতিমধ্যেই ভাড়ার বাজারের উপর চাপ বাড়িয়ে দিয়েছে।

সোমবার সিডনি মর্নিং হেরাল্ড সংবাদপত্র এক সমীক্ষায় বলেছে যে, ৬২% অস্ট্রেলিয়ান ভোটাররা মনে করে দেশটির অভিবাসন গ্রহণের পরিমাণ খুব বেশি।

এখন অস্ট্রেলিয়ার শ্রম সরকার অত্যন্ত দক্ষ কর্মীদের প্রবেশের গতি ত্বরান্বিত করতে এবং তাদের স্থায়ী বসবাসের পথ মসৃণ করার জন্য জোর দিয়েছে।

উচ্চ দক্ষ কর্মীদের জন্য একটি নতুন স্পেশাল ভিসা সেট আপ করা হবে, যার প্রক্রিয়াকরণের সময় লাগবে মাত্র এক সপ্তাহ। এটি অন্যান্য উন্নত অর্থনীতির সাথে কঠিন প্রতিযোগিতার মধ্যে ব্যবসাগুলিকে শীর্ষ অভিবাসীদের নিয়োগ করতে সহায়তা করবে।