ফিলিস্তিনি কারাবন্দীদের মৃত্যুদণ্ড দিতে ইসরায়েলি পার্লামেন্টে বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ০৫:০৬ PM

ইসরাইলের উগ্র ডানপন্থী ওৎজমা ইয়েহুদিত পার্টি "সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড" বাধ্যতামূলক করে নেসেটে একটি বিল জমা দিয়েছে যার ওপর চলতি সপ্তাহে বিতর্ক হবে। এ সম্পর্কে উগ্রবাদী এ দলটির নেতা এবং ইসরাইলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন জাভির তার এক্স পেইজে দেয়া এক পোস্টে লিখেছেন, “আমি আশা করি নেসেটের সব সদস্য এই গুরুত্বপূর্ণ আইনটিকে সমর্থন করবেন।" খবর পার্স টুডের।

ইহুদিবাদী ইসরাইল ১৯৫২ সালে হত্যার শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করে। ইসরাইলে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল ১৯৬২ সালে। সে সময় কথিত হলোকাস্টের জন্য অ্যাডলফ আইচম্যানকে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি দেয়া হয়েছিল।

গত মার্চ মাসের প্রথম দিকে নেসেটে মৃত্যুদণ্ডের এ বিল আনা হয়। বিলটি পাস হলে বিচারকরা ইসরাইলে বসবাসকারী লোকজনের ওপর বিদ্বেষপ্রসূত হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের মৃত্যুদণ্ডের রায় দিতে পারবেন। প্রাথমিক শুনানির পর সংসদ সদস্যরা বিলটি অনুমোদন করেছিলেন। বিলটি মূলত ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের টার্গেট করেই পাস করার চেষ্টা চলছে।

বেন জাভির ফিলিস্তিনিদের সম্পর্কে আগাগোড়া কঠোর মনোভাব পোষণ করেন এবং উগ্রবাদী মন্তব্য করার জন্য পরিচিত। আগস্টে উগ্রবাদী এই মন্ত্রী বলেছিলেন, অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি আরবদের অবাধে ভ্রমণ করার অধিকারের চেয়ে ইসরাইলিদের অধিকার অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন তার এ বক্তব্যের সমালোচনা করেছিল।

উল্লেখ্য, ইসরায়েলের কারাগারে হাজার হাজার ফিলিস্তিনি বন্দী রয়েছে। এদের অনেককে বছরের পর বছর ধরে বিনা বিচার আটক রেখেছে দখলদার দেশটি। তাদের ওপর অমানুষিক অত্যাচার করা হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। যদিও এটাতে মানবতার ধারক ও বাহক পশ্চিমাদের পুরোদমে সাপোর্ট রয়েছে।