এবার ফিলিস্তিনের পশ্চিম তীরে অভিযান চালিয়েছে ইসরায়েল, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ০৭:১৮ AM

গাজার পর এবার অধীকৃত পশ্চিম তীরে অভিযান শুরু করেছে দখলদার ইসরায়েল। কয়েক ডজন ইজরায়েলি ট্যাংক পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরের নিকট ইবনে সিনা হাসপাতাল ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী।

আজ শুক্রবার (১৭ নভেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, অধীকৃত পশ্চিম তীরের জেনিন ও রামাল্লায় অভিযান শুরু করেছে ইসরায়েল। এর আগে পশ্চিম তীরে হামলা চালিয়ে দের শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। এছাড়া দুইশত এর অধিক ফিলিস্তিনিকে বন্দী করে নিয়ে যায়। 

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে যে, অধিকৃত পশ্চিম তীরে জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি ড্রোন হামলার পর আহত ব্যক্তিদের জরুরি পরিষেবা দিতে বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী। এজন্য তারা জীবনের ঝুঁকিতে রয়েছে। 

এর আগে পশ্চিম তীরে ইসরায়েলের বিমান হামলায় অন্তত তিনজন ফিলিস্তিনি নিহত হয়।

জেনিন সিটি ও জেনিন শরণার্থী শিবির এলাকায় ইসরায়েল সামরিক শক্তি বৃদ্ধির জন্য একটি বড় দল মোতায়েন করেছে। সেখানে ফিলিস্তিনিদের সাথে সংঘর্ষ শুরু করেছে দখলদার বাহিনী।

অন্তত ৮০টি সাঁজোয়া যানও জেনিনে মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে, এবং হাসপাতালে চিকিত্সকদের গ্রেপ্তার করার খবর রয়েছে।

ওয়াফা আরও জানিয়েছে যে ইসরায়েলি বাহিনী রামাল্লার পশ্চিমে নিলিন শহরে বেশ কয়েকটি বাড়িতে অভিযান চালিয়েছে এবং অন্তত ২৮ জনকে গ্রেপ্তার করেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় নৃশংস হামলা শুরু করেছে দখলদার ইসরায়েল। তাদের অমানবিক এই হামলায় প্রায় সাড়ে ১১ হাজার জন নিহত হয়েছে। এদের মধ্যে প্রায় ৫ হাজার জনই শিশু। নারী রয়েছে প্রায় চার হাজার।

এছাড়াও তারা পশ্চিম তীরে হামলা চালিয়ে ২০০ জনের উপরে ফিলিস্তিনিকে হত্যা করেছে।

আল জাজিরা থেকে অনূদিত।