দিনের শুরু যে খাবার নিরাপদ নয়: এসব খাবার খাবেন না

নিজস্ব প্রতিবেদক
সিটিজেন ডেক্স সিটিজেন ডেক্স
প্রকাশিত: ০৬ মে ২০২৪, ০২:১৭ PM

সুপ্রভাত! কেমন আছেন? নিশ্চয় ভালো আছেন। চলুন আজ সকালের খাবারের ব্যাপারে একটু জেনে রাখি...

ভোর বা সকাল হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। দিন শুরু করার জন্য একটি স্বাস্থ্যকর নাস্তা দরকার। শরীর এবং মনকে সঠিকভাবে পরিচালনার জন্য স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন।

কারণ দিনের শুরুতে একটি পরিপূর্ণ খাদ্য তালিকা আপনাকে দিতে পারে সারাদিন সুস্থ ও সতেজ থাকার নিশ্চয়তা। তবে শুধু পেটপুরে খেলেই হবে না, কী খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ।

তবে পুষ্টিবিদদের মতে, সকালে কি নাস্তা খাচ্ছেন তা খেয়াল রাখা জরুরি। অনেক ওজন কমানোর জন্য সকালে কম খাবার খান। আবার অনেক বেশি খেয়ে কিন্তু সমস্যা। তবে দুটি অভ্যাসের কোনোটাই ঠিক নয়।

বিশেষজ্ঞদের মতে, সকালে হালকা নাস্তা করতে গিয়ে এমন কিছু খাবার খাওয়া যাবে না যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আসুন জেনে নেই সকালের নাস্তায় যেসব খাবার না খাওয়া ভালো।

খালি পেটে কফি
সকালে খালি পেটে কফি পান কর্টিসলের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। কারণ সকালে এই হরমোনটি সক্রিয় থাকার চেষ্টা করে। হরমোনের ভারসাম্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে। এছাড়া অ্যাসিডিটির সমস্যা হতে পারে। তাই খালি পেটে কফি পান না করে সকালের নাস্তার পরে কফি পান করুন।

ফলের রস
অনেকেই সকালে এক গ্লাস জুস বা ফলের রস খেয়ে সকালের নাস্তা শেষ করেন। এটা শরীরের জন্য ক্ষতিকর। কারণ খালি পেটে ফলের রস খেলে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। তাছাড়া অ্যাসিডিটির সমস্যাও ও ওজন বেড়ে যেতে পারে। বিশেষ করে, ডায়াবেটিস রোগীদের ফলের রসের পরিবর্তে একটি ফল খাওয়া উচিত।

টক দই
ওজন কমানোর জন্য অনেকে খালি পেটে শুধুমাত্র এক কাপ টক দই খেয়ে সকালের নাস্তা সারেন। এটা করা যাবে না। এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয়। তাই সকালের নাস্তায় টক দইয়ের সাথে অন্যান্য খাবারও খান। 

মিষ্টিযুক্ত খাবার
সকালের নাস্তায় কৃত্রিম চিনি বা মিষ্টিযুক্ত খাবার খাওয়া যাবে না।এছাড়া প্রক্রিয়াজাত মাংস সকালে না খাওয়াই ভাল। এসব খাবার শরীরে অতিরিক্ত মেদ সৃষ্টি করে। সেই সঙ্গে রক্তে কোলেস্টেরল বাড়িয়ে হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

পাউরুটি
ময়দার পাউরুটি শরীরের জন্য খুব একটা উপকারী নয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার ভয় থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নিন। একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খেতে পারেন সপ্তাহে দু-তিন দিন।