তীব্র তাপপ্রবাহ

প্রাথমিক ও মাধ্যমিক স্কুল আরও ৭ দিন বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৪ PM

গত কয়েকদিন ধরে সারাদেশে বেড়েছে তাপমাত্রা। চলমান এই তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক ও মাধ্যম বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ও কলেজগুলো একই কারণে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। ২৮ এপ্রিল থেকে নিয়মিত পাঠদান শুরু হবে। এ সংক্রান্ত নির্দেশনা কিছুক্ষণের মধ্যে জানানো হবে।

এর আগে রবিবার স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে স্কুল খুললেও তীব্র গরম থেকে রক্ষা করতে আপাতত অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দেয় প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয়।

আজ শনিবার (২০ এপ্রিল) গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশজুড়ে বহমান তাপদাহের ওপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে।

বৈশাখের শুরু থেকেই দেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তিনদিন পরও তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে শুক্রবার বলেছিলেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান।