শ্রমিকদের ন্যায্য দাবিগুলো নিয়ে নতুন সরকার কাজ করছে: উপদেষ্টা আসিফ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১১ AM

রাজনৈতিক পট পরিবর্তনের পর পরই দেশের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বিভিন্ন দাবি দাওয়া নিয়ে বিক্ষোভ শুরু করেছে। পোশাক শ্রমিকরাও তাদের দাবি নিয়ে আন্দোলন শুরু করে। 

এ প্রসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ বলেছেন, শ্রমিকদের ন্যায্য দাবিগুলো নিয়ে নতুন সরকার কাজ করছে। আমাদের শ্রম আইন যথাযথভাবে প্রতিপালন করতে হবে। যে সমস্ত প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন বকেয়া আছে তা পর্যায়ক্রমে পরিশোধ করা হবে। ইতোমধ্যে বেতন পরিশোধের জন্য সরকার ঋণ দেওয়ার ঘোষণা প্রদান করেছে। শ্রমিকদের দাবিসমূহ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

সোমবার (২ সেপ্টেম্বর) বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিকপক্ষ ও মালিকপক্ষের অংশগ্রহণে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, জুলাইয়ের গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিক জনতার ভূমিকায় নতুন বাংলাদেশ গঠনের পথ সুগম হয়েছে। দেশের অর্থনীতি বেগবান করতে হলে শিল্প কারখানার উৎপাদন বৃদ্ধি করতে হবে। শিল্প কারখানার মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে শিল্প কারখানার কর্মপরিবেশ উন্নত করতে হবে।

আসিফ মাহমুদ আরও বলেন, সম্প্রতি ঔষধ শিল্প, কৃষিপণ্য শিল্পে বিক্ষোভ দেখা দিয়েছে, তা দ্রুত আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। আপনারা অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবেন না। অনেকই আমাদের গার্মেন্টস ও অন্যান্য শিল্প সেক্টর ক্ষতিগ্রস্ত করতে চায়, যা আমরা হতে দিতে পারি না। ফ্যাক্টরিগুলোতে শ্রমিকদের শৃঙ্খলা বজায় রাখার জন্য সকল সাধারণ শ্রমিক এবং শ্রমিক নেতৃবৃন্দকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।