মেলায় অফারের ছড়াছড়ি: বাড়াতে চায় দৈনিক বিক্রয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০১ PM

সাপ্তাহিক ছুটি হওয়ায় বেশ জমজমাট পরিবেশ মেলায়। বরাবরের মতোই গৃহস্থালি পণ্য, হোম টেক্স ও অন্যান্য পোশাক, কসমেটিকস, খাবারসহ বিভিন্ন স্টলে দেখা মিলছে ক্রেতা উপস্থিতি। সময় কম তাই কেনাকাটাতেই বেশি মনোযোগ দিচ্ছেন তারা।

মেলা শুরুর পর সেভাবে জমে ওঠেনি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর। হাকডাক করেও ক্রেতা টানতে পারেনি মেলার ব্যবসায়ীরা। তাছাড়া একই সময়ে ঢাকার আরেক প্রান্তে বইমেলা চলায় এবারের বাণিজ্য মেলায় জনসমাগম কম। ব্যবসায়ীদের অভিযোগ- এবার ২১ দিন পর শুরু হওয়ার প্রভাবে ক্রেতা অনেক কম। তবে আজ শুক্রবার (২৬ জানুয়ারি) ছুটির দিন কিছুটা বাড়তে পারে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা আশা ব্যবসায়ীদের।

এদিকে হরেক রকমের পণ্য কিনতে ছুটির দিনে চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে দেশের সবচেয়ে বড় এই বাণিজ্য মেলা। বাড়ছে দর্শক সমাগম। আর দর্শকদের মেলামুখী করতে ব্যবসায়ীরাও আকর্ষণীয় অফারে বিভিন্ন পণ্য বিক্রি করছেন। ব্যবসায়ীরা বলছেন, অন্যান্য বারের তুলনায় এবার কেনাবেচা তেমন নেই। তাই বিক্রি বাড়াতে বিভিন্ন পণ্যে ছাড় দেওয়া হচ্ছে।

নাদিয়া ফার্নিচারের এক্সিকিউটিভ মারুফ হাসান জানান, তাদের সব পণ্যে ১৫ থেকে ২০ শতাংশ নগদ ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়া ঢাকার ভেতরে হোম ডেলিভারি সম্পূর্ণ ফ্রি। ক্রেতা না পাওয়ায় বিক্রি নিয়ে হতাশা প্রকাশ করেন তিনি।

ঢাকার আগারগাঁয়ে বেচাকেনা ভালো ছিল জানিয়ে আক্তার ফার্নিচারের এক্সিকিউটিভ শাহিন হাসান বলেন, সেখানে আমরা সুবিধা মতো দ্বিতল বা বহুতল ভবন তৈরি করে নিতে পেরেছি। কিন্তু এখানে সে সুযোগ নেই। ফলে চাইলেও আমাদের সব পণ্য ডিসপ্লে করে কাস্টমারদের দেখাতে পারছি না।

ক্রেতা টানতে বিশেষ ছাড় ও অফার নিয়ে হাজির হয়েছে বিভিন্ন স্টল-প্যাভিলিয়নগুলো। খাদ্যপণ্যের ওপর স্পেশাল ছাড় দিচ্ছে বিস্ক ক্লাব। তাদের স্টলে ওয়েফার, কুকিজ ও কেকের স্পেশাল বক্সে ৩১০ টাকার আইটেম পাওয়া যাচ্ছে ২৪৯ টাকায়। এর সঙ্গে বক্স দেওয়া হচ্ছে ফ্রি। প্রতিনিধিরা জানান, স্টলের প্রতিটি পণ্যেই রয়েছে বিশেষ ছাড়। এ ছাড়া বিভিন্ন কম্বো ও ফ্যামিলি কম্বো প্যাকেও রয়েছে আকর্ষণীয় ছাড়। মি. নুডলসের কম্বো প্যাকের সঙ্গে টমেটো সসের বোতল দেওয়া হচ্ছে ফ্রি।

সন্ধ্যার পর থেকে রাত পর্যন্ত জমজমাট থাকে খাবারের স্টলগুলো। বসার স্থান না পেয়ে অনেকেই দাঁড়িয়ে সেরে নেন খাওয়ার কাজ। এবারের মেলায় ফুড বাংলো, সুলতান কাচ্চি, লাইবা রেস্টুরেন্ট, পুরান ঢাকার শাহি বিরিয়ানি, হাজির বিরিয়ানি, পুরান ঢাকার চিংড়ি ঝালফ্রাই, কস্তুরি কাবাবসহ বেশ কিছু খাবারের স্টল রয়েছে। মেলায় বিভিন্ন খাবারের মধ্যে কাবাব, চিকেন মাসালা, বিরিয়ানি, হাঁসের মাংস, কাচ্চি, রাজাবাবুর চা ও তান্দুরি চায়ের চাহিদা বেশি।

সাদা নাকি ব্রাউন রাইস, কোনটা বেশি উপকারিসাদা নাকি ব্রাউন রাইস, কোনটা বেশি উপকারি
পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে শুরু হয় এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর। মেলায় ভারত, পাকিস্তান, হংকং, তুর্কিসহ অন্তত ১৮ থেকে ২০টি দেশ থেকে ব্যবসায়ীরা মেলায় অংশগ্রহণ করেছেন। এ আসরে মেলার প্রধান ফটকটি করা হয়েছে বঙ্গবন্ধু টানেলের আদলে। গত আসরে মেলার বড়দের প্রবেশ ফি ৪০ টাকা থাকলেও এবার তা ৫০ টাকা করা হয়েছে। আর শিশুদের প্রবেশ ফি ২০ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা ধরা হয়েছে। শারীরিক প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধাদের জন্য প্রবেশ ফ্রি করা হয়েছে।