ডিসেম্বরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে প্রায় ১০৭ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩, ১২:১৪ PM

চলতি ডিসেম্বরের ১৫ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১০৬ কোটি ৯৭ লাখ ৭০ হাজার ডলার। বৈধ পথে ও ব্যাংকিং চ্যানেলে দেশে এ অর্থ পাঠিয়েছে প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় যা ১১ হাজার ৭১৩ কোটি ৯৮ লাখ ১৫ হাজার টাকা (প্রতি ডলার ১০৯ টাকা ৭০ পয়সা হিসাবে)। 

গতকাল রবিবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, ১৫ দিনে দৈনিক গড়ে এসেছে ৭ কোটি ১৩ লাখ ১৮ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে মাস শেষে রেমিট্যান্স-প্রবাহ ২০০ কোটি ডলার ছাড়াবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

তথ্য পর্যালোচনায় দেখা গেছে, চলতি মাসের প্রথম ১৫ দিনে ব্যাংকগুলোতে ১০৬ কোটি ৯৭ লাখ ৭০ হাজার ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১০ কোটি ৮০ লাখ ৬০ হাজার ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৭৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ৯২ কোটি ১৬ লাখ ৯০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সরকার প্রবাসী আয়ে নানা সুবিধা দিয়ে আসছে। বিশেষ করে বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা দিচ্ছে। আর এ কারণে প্রবাসীরা বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহ পাচ্ছেন। যার ধারাবাহিকতায় দেশে রেমিট্যান্সে গতি পেয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে মাস শেষে রেমিট্যান্স ২০০ কোটি ডলার ছাড়াবে বলে আশা করা যাচ্ছে।