নরসিংদীর ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ০৯:২১ AM

নরসিংদীর পলাশ উপজেলায় নির্মিত ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ রবিবার (১২ নভেম্বর) বেলা পৌনে ১টায় পরিবেশবান্ধব এই সার কারখানার উদ্বোধন করেন তিনি। এ সময় কারখানাটির উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এর আগে তিনি ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা পরিদর্শন করেন। 

ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানার উদ্বোধন শেষে এক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেখ হাসিনা। শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ। স্বাগত বক্তব্য দেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। 

কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২২ সালের ২১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোড়াশাল-পলাশ ফার্টিলাইজার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও এই প্রকল্পের নির্মাণকাজ নির্ধারিত মেয়াদের দুই মাস আগেই শেষ হয়েছে। চলতি মাসেই কারখানাটিতে শুরু হয়েছে পরীক্ষামূলক সার উৎপাদন কার্যক্রম। দৈনিক ২ হাজার ৮০০ মেট্রিকটন এবং বছরে গড়ে  ৯ লাখ ২৪ হাজার মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন হবে কারখানাটিতে। 

সার কারখানার উদ্বোধন ও সুধী সমাবেশ শেষে বেলা ৩টায় নরসিংদী শহরের মোসলেহ উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। জনসভায় নরসিংদী জেলার ১০টি উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই ১০ প্রকল্পের মধ্যে আটটি শিক্ষাসংক্রান্ত এবং বাকি দুটি প্রকল্পের একটি স্থানীয় সরকার বিভাগ, অপরটি বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনসংক্রান্ত।