চলচিত্র প্রদর্শনী উৎসব শুরু: চলবে ৯দিন ব্যাপী

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেক্স অনলাইন ডেক্স
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪, ০২:০০ PM

গতকাল থেকে ২০ জানুয়ারি শুরু হয়েছে চলচিত্র প্রদর্শনী উৎসবের চলবে ৯দিন ব্যাপী।

চলবে ২৮ জানুয়ারি-২০২৪, এই ৯ দিনে জাতীয় জাদুঘর, শিল্পকলা একাডেমি অলিয়স ফ্রঁসেস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে ১০টি ভিন্ন ভিন্ন বিভাগে ৭৪টি দেশের মোট ২৫২টি সিনেমা দেখানো হবে।

উদ্বোধনী দিন থেকে উৎসবের শেষ দিন পর্যন্ত ঢাকায় থাকছেন উপমহাদেশের কিংবদন্তী অভিনেত্রী শর্মিলা ঠাকুর। প্রথম দিনেই দর্শকের জন্য থাকছে জয়া আহসান অভিনীত ইরানি সিনেমা ‘ফেরেশতে’র বাংলাদেশ প্রিমিয়ার। যেখানে জয়া আহসান ছাড়াও এই সিনেমা সংশ্লিষ্টদের উপস্থিত থাকার কথা রয়েছে। সিনেমাটি এশিয়ান কম্পিটিশন বিভাগে নির্বাচিত হয়েছে।

‘ফেরেশতে’র পরেই জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে দেখানো হবে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত শ্যাম বেনেগালের ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। উদ্বোধনী দিনে উৎসবের দর্শকদের সাথে সিনেমাটি দেখতে উপস্থিত থাকার কথা পর্দার মুজিব আরিফিন শুভসহ সংশ্লিষ্ট অনেকেই।

উৎসবের সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন। আসন সংখ্যা সীমিত থাকায় আগে এলে আগে দেখবেন ভিত্তিতে আসন বণ্টন করা হবে বলে আয়োজকরা জানান।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’—এই স্লোগানে আজ শনিবার (২০ জানুয়ারি) পর্দা উঠছে ‘২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৪’-এর। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি; বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৭১টি। উৎসব চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত।

শনিবার বিকেল ৪টায় শুরু হবে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি থাকবেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম এমপি।