লিটন-মিরাজের প্রশংসায় বিশপ-ভোগলে

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৩ AM

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে রীতিমতো রেকর্ড গড়েছেন বাংলাদেশের লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। ধ্বংসস্তুপের কিনারা থেকে দলকে টেনে নিয়ে গেছেন অনেক দূর। এজন্য প্রশংসিত হচ্ছেন বিশ্বনন্দিত ক্রিকেট বোদ্ধাদের। এদের মধ্যে অন্যতম হলো ধারাভাষ্যকার ইয়ান বিশপ আর হার্শা ভোগলে।

২৬ রানে ৬ উইকেট পতনের পর পাকিস্তানের বোলারদের বিপরীতে রীতিমত দুর্ভেদ্য প্রাচীর হয়ে ছিলেন লিটন-মিরাজ। তৃতীয় দিনে দিনে ১৬ রান যোগ করতেই বাংলাদেশ হারায় ৬ উইকেট। এমন ধ্বংসস্তূপে ব্যাট করতে এসে প্রতিরোধ গড়েন লিটন ও মিরাজ। দুজনে মিলে দারুণ সব শট খেলেছেন। রান তুলেছেন দুজনে পাল্লা দিয়ে। সাবলীল ব্যাটিংয়ে সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি গড়েন তারা।

মিরাজ ১২৪ বলে ৭৮ রান করে সাজঘরে ফিরলে ভাঙে সেই জুটি। ততক্ষণে অবশ্য একটি বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন লিটন-মিরাজ। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে ৫০ রানের কমে ষষ্ঠ উইকেট পতনের পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি এটা।

এমন জুটির পর বাংলাদেশের দুই ব্যাটারকে প্রশংসায় ভাসান ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার ইয়ান বিশপ। মাঠের পারফরম্যান্সের চেয়েও বিশপ বড় করে দেখেছেন দেশকে অণুপ্রেরণা দেয়ার বিষয়ে, ‘যে লড়াই এবং স্পিরিট বাংলাদেশ দলের কাছ থেকে দেখছি ব্যাপারটা দারুণ লাগছে। এমন একটা সময়ে এমন পারফরম্যান্স যখন তাদের দেশের জন্য নায়কদের সবচেয়ে বেশি প্রয়োজন, আর এই ক্রিকেটাররা দেশকে প্রেরণা যুগিয়ে যাচ্ছে।’  

হার্শা ভোগলে বেশ আগে থেকেই লিটন দাসের ভক্ত। সেঞ্চুরিয়ান ব্যাটারকে নিয়ে উচ্ছ্বাস ছিল। সঙ্গে মিরাজকে নিয়েও করেছেন প্রশংসার বাণী, ‘এই মুহূর্তে বাংলাদেশের সেরা দুই ক্রিকেটারই (মিরাজ এবং লিটনের এক্স-হ্যান্ডেল ট্যাগ করা) দলকে সিরিজ জেতার দারুণ সুযোগ এনে দিয়েছে। প্রায়ই বলেছি, লিটন সাদা বলে বাংলাদেশের সেরা ব্যাটার। আশা করি এই টেস্ট সেঞ্চুরি তার প্রত্যাশা আরও বাড়িয়ে দেবে।’ 

রাওয়ালপিন্ডি টেস্টে আজ চতুর্থ দিন। ২১ রানে এগিয়ে থাকলেও গতকাল শেষ বিকেলে দুই উইকেট তুলে নিয়ে চালকের আসনে আছে বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশ হার এড়াতে পারলেই প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে।