বাংলাদেশকে রানের বন্যায় ভাসিয়ে ইনিংস ঘোষণা পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ২২ আগস্ট ২০২৪, ০৫:৫৪ PM

বাংলাদেশকে রানের বন্যায় ভাসিয়ে ইনিংস ঘোষণা করলো পাকিস্তান। রিজওয়ানের ১৭১ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে ৬ উইকেট হারিয়ে ৪৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে দ্বিতীয় দিনে শেষ সময়ে ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা।

আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) দ্বিতীয় দিনের নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগেই মাঠে নামে দুই দল। এদিন শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন রিজওয়ান। তাই ফিফটির তুলতে বেশি সময় নেননি এই ডান হাতি ব্যাটার।

দুজনের ব্যাটে ভর করে দ্বিতীয় দিনের প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে ৯৮ রান তুলেছে পাকিস্তান। সেই সঙ্গে ওয়ানডে মেজাজে ব্যাট করে ৬৪ বলে ফিফটি এবং ১৪৩ বলে সেঞ্চুরি তুলে নেন রিজওয়ান। তাকে যোগ্য সঙ্গ দেন সাউদ শাকিল। দুর্দান্ত ব্যাটিংয়ে ১৯৭ বলে সেঞ্চুরি তুলে নেন এই বাঁহাতি ব্যাটারও। দুজনেরই টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি।

দুজনের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে ছুটতে থাকে পাকিস্তান। তবে বেশিক্ষণ পিচে টিকতে পারেননি শাকিল। ২৬১ বলে ১৪১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি। মিরাজের বলে স্ট্যাম্পিং হন এই বাঁহাতি ব্যাটার। এরপর রিজওয়ানকে সঙ্গ দেন আঘা সালমান। ২১৪ বলে নিজের ১৫০ রান পূরণ করেন রিজওয়ান।

এদিন ইনিংস বড় করতে পারেননি সালমান। ৩৬ বলে ১৯ রান করে সাকিবের বলে ক্যাচ আউট হন এই ডান হাতি ব্যাটার। এরপর পিচে এসে টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালাতে থাকেন শাহিন শাহ আফ্রিদি। ২২ বলে ২৮ রানের ইনিংস খেলেন এই পাক পেসার।

শেষ পর্যন্ত ৬ উইকেটে ৪৪৭ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। শাহিন ২৮* রানে এবং ১৭১ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান।

এর আগে প্রথম দিনে মাত্র ১৬ রানেই তিন উইকেট হারানোর পর সাউদ শাকিলকে সঙ্গে নিয়ে পাক শিবিরের হাল ধরেন ওপেনার সাইম আইয়ুব। দুজনের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। ফিফটি তোলার পর বেশিক্ষণ পিচে টিকতে পারেননি আইয়ুব। ৫৬ রান করে এই বাঁহাতি ওপেনারকে সাজঘরে ফেরান হাসান মাহমুদ।

তবে এক প্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন শাকিল। তাকে সঙ্গ দেন মোহাম্মদ রিজওয়ান। দুজনের ব্যাটে ভর করে প্রথমদিনে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলছে পাকিস্তান।