ব্যাটে ফিলিস্তিনি পতাকা রাখায় শাস্তি পেলেন পাকিস্তানি ক্রিকেটার আজম খান

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩, ১২:০১ PM

ব্যাটে ফিলিস্তিনের পতাকা রাখায় শাস্তির মুখে পড়লেন পাকিস্তানি সাবেক ক্রিকেটার মঈন খানের ছেলে আজম খান।

জিও নিউজ সূত্রে জানা গেছে, যখন তিনি ক্রিজে ব্যাট করতে আসেন, তখন তার ব্যাটে দেখা যায় ফিলিস্তিন পতাকার স্টিকার। এর জেরে কড়া শাস্তির মুখে পড়তে হয় ক্রিকেটার আজম খানকে। এ জন্য ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। 

রবিবার (২৬ নভেম্বর) জাতীয় টি-২০ টুর্নামেন্টে লাহোর ব্লুজের বিরুদ্ধে খেলতে নামে করাচি ওয়াইটস। এদিন করাচির হয়ে ব্যাট হাতে ৩৫ রান করেন আজম খান। তবে তার ব্যাটে ফিলিস্তিনের পতাকার স্টিকার দেখে তাকে তলব করেন ম্যাচ রেফারি মোহাম্মদ জাভেদ। শেষ পর্যন্ত তাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়। 

জিও নিউজ এক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বলেছে, এর আগেও এমন ব্যাট নিয়ে মাঠে নামতে আজম খানকে বারণ করা হয়েছিল। কারণ এটা আইসিসির আচরণবিধি লঙ্ঘন করছে। এমনকি তার সব ব্যাটেই এমন স্টিকার রয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড তথা পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, পোশাক ও সরঞ্জাম বিধি লঙ্ঘন করার জন্য আজম খানকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

সম্প্রতি সমাপ্ত ভারত বিশ্বকাপের বেশ কিছু ম্যাচেও কয়েকজন সমর্থকের হাতে ‘ফ্রি প্যালেস্টাইন’ প্ল্যাকার্ড দেখা গেছে। বিশ্বকাপ চলাকালীন ক্রিকেট মাঠে গোটা পাকিস্তান ক্রিকেট দল সমর্থন জানিয়েছিল ফিলিস্তিনকে। শুধু পাকিস্তানের ক্রিকেটার নয়, এ তালিকায় ছিলেন ইংল্যান্ড ক্রিকেট টিমের তারকা পিঞ্চ হিটার ব্যাটার মঈন আলীও। 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে দখলদার ইসরায়েল। বর্বর এই হামলায় ১৫ হাজারের মতো মানুষ মারা গেছে, যাদের মধ্যে ৬ হাজারের মতো শিশু। নারী রয়েছে আরও প্রায় ৪ হাজারের মতো।

এছাড়া ইসরায়েলের নৃশংস হামলায় গাজার অর্ধেকের বেশি এরিয়া ধ্বংস হয়ে গেছে।

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ জানিয়েছে বিশ্বের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এবার তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শাস্তির মুখে পড়তে হলো মঈন খানের ছেলেকে।