১ মাসের ছুটিতে লিটন, নিউজিল্যান্ড সিরিজের অধিনায়ক শান্ত

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩, ১১:০২ AM

খুব বাজেভাবে শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ জার্নি। বিশ্বকাপের পরেই শুরু হবে নিউজিল্যান্ড সিরিজ। 

বিশ্বকাপে পাওয়া চোটে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। পরিবারকে সময় দিতে এক মাসের ছুটি চেয়েছেন টেস্ট সহ-অধিনায়ক লিটন কুমার দাস, যা ইতোমধ্যে অনুমোদন দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজে তাই অধিনায়ক করা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। এবারের বিশ্বকাপে দুটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি, এবার পেলেন টেস্ট অধিনায়কত্বও।  

শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদমাধ্যমকে এটা জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। লিটনকে বিসিবি থেকে দ্বিতীয় টেস্ট খেলার কথা বললেও তিনি রাজি হননি, পরে তাকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবারই নিউজিল্যান্ডের বিপক্ষে দল ঘোষণা করা হবে বলেও জানান জালাল ইউনুস। 

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে বিশ্বকাপ চলাকালীন দুবার দেশে ফেরেন লিটন। বিশ্বকাপ শেষে দেশে ফেরার পর নিজের প্রথম সন্তান জন্মের সুখবর পান ডানহাতি এই ব্যাটসম্যান। সদ্যজাত সন্তান ও স্ত্রীর পাশে থাকার জন্যই এক মাসের ছুটি নিয়েছেন তিনি।

লিটনের ছুটির ব্যাপারে জালাল ইউনুস বলেন, 'লিটন এক মাসের ছুটি চেয়েছে। টেস্ট দুটিতে খেলবে না। সে নিজের পরিবারকে সময় দিতে চাচ্ছে। এই একটা মাস সে নিবিড়ভাবে পরিবারকে সময় দিতে চায়। আমরা বলেছি, ঠিক আছে। কারণ আমরা যদি বলি, 'তোমার খেলতে হবে'- কোনো ক্রিকেটারকে তো জোর করে খেলানো যাবে না।'

'তবু আমরা বলেছিলাম, 'তুমি প্রথম টেস্টটা খেলো না। দ্বিতীয় ম্যাচটা খেলো।' সে বলেছে, 'আমি সদ্যজাত শিশুর সঙ্গে, স্ত্রীর সঙ্গে থাকার জন্য এক মাস সময় চাই।' সে বারবার বলছিল। তাই আজকেই সিদ্ধান্ত হয়েছে, আমরা তাকে ছুটি দিয়ে দেব।' যোগ করেন তিনি। 

ঘরের মাঠের টেস্ট সিরিজের পর তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। প্রথম ম্যাচ দিয়ে ১৭ ডিসেম্বর শুরু হবে ওয়ানডে সিরিজ। এই সফরে লিটন থাকবেন কিনা, এমন প্রশ্নের জবাবে জালাল ইউনুস বলেন, 'নিউজিল্যান্ড সফর নিয়ে আলাপ করিনি। সেটা তার কাছ থেকে জানতে হবে। এখানে বিষয়টা হলো, কোনো ক্রিকেটার যদি নিজ থেকে বলে, 'খেলব না বা খেলতে চাই না', তাকে আপনি জোর করে জাতীয় দলে খেলাতে পারবেন না।'

জাতীয় দলে খেলার জন্য হৃদয় থেকে পেশারিত্বের টান আসতে হয় জানিয়ে বিসিবির এই পরিচালক আরও বলেন, 'জাতীয় দলে খেলার জন্য এই পেশাদারিত্বটা তার হৃদয় থেকে আসতে হবে যে, 'আমি দলের জন্য খেলব।' যদি কেউ বলে যে, 'আমি খেলব না', তখন আপনি তাকে জোর করে খেলাতে পারবেন না। তো তার সঙ্গে কথা বলে জানতে হবে, নিউজিল্যান্ড সফরে সে খেলতে পারবে কি না।'