বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশ; ২ ট্রলিং জাহাজসহ ৩১ ভারতীয় জেলে আটক

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৪, ০৩:৩৪ PM

প্রায়ই অন্য দেশের জলসীমায় গিয়ে মাছ ধরার অভিযোগ ওঠে ভারতীয় জেলেদের বিরুদ্ধে। এজন্য শ্রীলংকা কয়েকবার ভারতীয় জেলেদের আটক করে। এবার বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ৩১ জেলেসহ ভারতীয় দুটি ট্রলিং জাহাজ আটক করেছে নৌ-বাহিনী। বাংলাদেশে মৎস্য শিকারে নিষেধাজ্ঞা থাকাকালে ভারতীয় ট্রলিং জাহাজ বাংলাদেশের সমুদ্রসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরে নিয়ে যান ভারতীয় জেলেরা। জেলেদের এমন অভিযোগ ছিল দীর্ঘদিনের। মৎস্য শিকারে নিষেধাজ্ঞার তিন দিনের মাথায় ভারতীয় জাহাজ দুটি আটক হওয়ায় বাংলাদেশী জেলেদের মাঝে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আত্মবিশ্বাস ফিরেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকালে নৌ-বাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস শহীদ আকতার উদ্দিন নিয়মিত অভিযান পরিচালনাকালে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর থেকে তাদের আটক করে।

আটককৃতদের বাড়ী ভারতের চব্বিশ পরগনা জেলার বিভিন্ন গ্রামে। বুধবার সকাল দশটায় পায়রা বন্দরের জেটি এলাকায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বিএনএস শহীদ আকতার উদ্দিন জাহাজের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কমান্ডার মসিউল ইসলাম।

তিনি বলেন, আটককৃত জেলেদের কলাপাড়া থানায় হস্তান্তর করা হয়েছে। পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তবে জেলেদের নামের তালিকা ও জেলেদের ছবি প্রকাশ করেনি নৌ-বাহিনী।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ১৩ সেপ্টেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সাগর ও নদীতে ২২ দিনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।