চট্টগ্রামে নোঙর করে রাখা তেলবাহী জাহাজে হঠাৎ আগুন; ৩৬ নাবিক উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৪, ০৯:১৩ AM

এর আগে গত ৩০ অক্টোবর বিএসসির মালিকানাধীন জাহাজ এমটি বাংলার জ্যোতিতে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ৩ জন নিহত হয়। এবার চট্টগ্রাম বন্দরে নোঙর করে রাখা এমটি বাংলার সৌরভ নামের একটি ট্যাংকার জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। শনিবার (৫ অক্টোবর) দিবাগত রাত পৌনে ১টার দিকে এই ঘটনা ঘটে। খবর পেয়ে কোস্ট গার্ডের একাধিক টাগবোট আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। এছাড়া জাহাজটি থেকে এ পর্যন্ত ৩৬ নাবিককে উদ্ধার করা হয়েছে। তবে আগুন লাগার সময় জাহাজে কতজন নাবিক ছিলেন তা নিশ্চিত হওয়া যায়নি।

এমটি বাংলার সৌরভ বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন জাহাজ। এটি ১৯৮৭ সালে ডেনমার্কে নির্মিত হয়েছিল। জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে পতেঙ্গার বিভিন্ন ডিপোতে নিয়ে আসে।

মধ্যরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমটি বাংলার সৌরভ জাহাজে আগুন লাগার একাধিক ভিডিও ছড়িয়ে পড়ে। এতে দেখা যায়, তীরের কাছাকাছি নোঙর করে রাখা জাহাজটি দাউ দাউ করে জ্বলছিল।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের একজন কর্মকর্তা বলেন, আমাদের কাছে ৯৯৯ থেকে একটি সংবাদ এসেছে বঙ্গোপসাগরে মাঝে বাংলার সৌরভ নামের একটি জাহাজে আগুন জ্বলছে। আমরা নৌবাহিনীর সঙ্গে কথা বলেছি, তারাও বলছেন জ্বলতেছে। কিন্তু সাগরে তো ফায়ার সার্ভিস কি করবে! তারপরও আমরা কর্ণফুলী ও ইপিজেড ফায়ার সার্ভিসকে যেতে বলেছি।

কোস্টগার্ডের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবরার হাসান বলেন, জাহাজটিতে আগুন লাগার সময় সাগরে টহলরত কোস্টগার্ডের মেটাল শার্ক নামের স্পিডবোট গিয়ে প্রথমে উদ্ধার অভিযান শুরু করে। মোট চারটি স্পিডবোট দিয়ে ৩৬ জনকে উদ্ধার করা হয়েছে। জাহাজে তেল আছে কি না তা নিশ্চিত করা যায়নি। কোস্টগার্ড আগুন নিয়ন্ত্রণ ও নাবিকদের উদ্ধারে কাজ করছে।