যান চলাচলে বিঘ্ন

সড়ক-মহাসড়ক থেকে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী সব অপসারণের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪, ০৩:৫৯ PM

মানুষ ও যান চলাচল নিরাপদ এবং নির্বিঘ্ন করতে সারা দেশের সড়ক-মহাসড়ক থেকে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী হাট-বাজার, অবৈধ পার্কিং, অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ-সংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন। 

নির্দেশনায় স্বরাষ্ট্রসচিব, স্থানীয় সরকার সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে নির্দেশ বাস্তবায়ন করে আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

এদিকে অবিলম্বে গাজীপুরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিআরটি প্রকল্পের সরঞ্জাম, অস্বাভাবিক আবর্জনা, অননুমোদিত যানবাহন অপসারণ করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিআরটি প্রকল্পের প্রকল্প পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ ছাড়া গাজীপুরে চলমান বিআরটি প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম সরোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। এর আগে গত রোববার জনস্বার্থে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম বদরুল ইসলাম। 

আইনজীবী এম সরোয়ার হোসেন বলেন, নির্দিষ্ট সময়ে বিআরটি প্রকল্প শেষ না করার নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিটটি করা হয়। রিটের শুনানিতে আদালত সড়ক-মহাসড়কের শৃঙ্খলা, অব্যবস্থাপনা নিয়ে সম্পূরক আবেদন দিতে বলেন। পরে সে অনুযায়ী সম্পূরক আবেদন দেওয়া হয়।