কনকনে শীতে কাঁপছে উত্তরের জেলা পঞ্চগড়

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৪, ১১:০৫ AM

পাহাড়ি হিম বাতাস আর ঘন কুয়াশায় কনকনে শীতে আচ্ছন্ন উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের মানুষ। গত কয়েকদিন ধরেই এই জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ। ফলে তীব্র শীতে স্থবির হয়ে পড়ছে জীবনযাত্রা। প্রতিদিনই কমছে তাপমাত্রা। শীতের তীব্রতায় চরম ভোগান্তিতে প্রান্তিক মানুষ।

জেলায় শুক্রবার ৫ জানুয়ারি সকালে তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। কাঞ্চনজঙ্ঘা-হিমালয় পর্বতের কাছাকাছি হওয়ায় উত্তর-পশ্চিম দিক থেকে বয়ে আসা হিমশীতল বাতাস ও তীব্র শীতে জেলা জুড়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা কমে যাওয়ায় বেশ কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে তীব্র শীত।

আবহাওয়া অফিসের দেওয়া তথ্যানুযায়ী, ১ জানুয়ারি থেকেই দেশের উত্তরের জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ একদিন, মৃদু শৈত্যপ্রবাহ ৪ দিন রেকর্ড হয়েছে। তাপমাত্রা রেকর্ড হিসেবে দেখা যায়, ৫ জানুয়ারি ৮.৪ ডিগ্রি, ৪ জানুয়ারি ৮.৫, ৩ জানুয়ারি ৭.৪, ২ জানুয়ারি ১০.৭ ও ১ জানুয়ারি ১১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

চলতি মৌসুমে দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড হয়েছে হিমালয় কন্যা পঞ্চগড়ে। সারাদিন কুয়াশার চাদরে ঢেকে থাকা এই জনপদে, সূর্যের দেখা না মেলায় দুপুরেও হেডলাইট জ্বেলে চলছে যানবাহন। দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ পৌঁছেছে চরমে।

প্রচণ্ড শীতে জেলায় বেড়েছে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্তের হার। আবহাওয়া পূর্বাভাস বলছে, সামনের দিনগুলোতে বাড়তে পারে শীতের তীব্রতা।