এক্সপ্রেসওয়েসহ আজ মোট ১১টি প্রতিষ্ঠানের ১৭টি প্রকল্প উদ্বোধন করবেন সরকারপ্রধান

স্বপ্নের নতুন দুয়ার খুলছে বন্দরনগরীতে

নিজস্ব প্রতিবেদক
Online Online
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৮:২৮ AM

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে নগরীর প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পতেঙ্গা সমুদ্রসৈকত থেকে নগরীর টাইগারপাস পর্যন্ত দীর্ঘ এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন তিনি।

‘মেয়র মহিউদ্দিন চৌধুরী সিডিএ ফ্লাইওভার’ নামে এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের নামকরণ করা হয়েছে। মূল এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ১৫.১১ কিলোমিটার। এটি সাড়ে ১৬ মিটার প্রস্থের চার লেনের সড়ক। উদ্বোধনের পর এক্সপ্রেসওয়েতে দু-তিন ঘণ্টা যানবাহন চলাচল করতে পারবে। তবে পুরোপুরি যান চলাচল শুরু হতে আরও দুই মাসের মতো অপেক্ষা করতে হবে বলে জানান প্রকল্পসংশ্লিষ্টরা।

মূল সড়কের অবশিষ্ট অংশ নগরের টাইগারপাস থেকে লালখানবাজার পর্যন্ত (এক কিলোমিটারের একটু বেশি) নির্মাণকাজ শেষ হওয়ার পর আগামী মাসের শেষ দিকে অথবা জানুয়ারির প্রথম দিকে মূল এক্সপ্রেসওয়েতে সব ধরনের যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

এক্সপ্রেসওয়েসহ আজ মোট ১১টি প্রতিষ্ঠানের ১৭টি প্রকল্প উদ্বোধন করবেন সরকারপ্রধান। একইসঙ্গে দুটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সকাল ১০টায় জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, চট্টগ্রাম পুলিশ সুপারসহ অন্যান্য কর্মকর্তারা।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, প্রধানমন্ত্রীর অনুষ্ঠান সফল করতে গতকাল সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ে সব সরকারি দফতরের কর্মকর্তাদের নিয়ে বৈঠক হয়েছে। সেখানে অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের কার্যালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী আজ যেসব প্রকল্প উদ্বোধন করবেন তার মধ্যে আরও আছে শিক্ষা প্রকৌশল অধিদফতরের বাস্তবায়িত দুটি। এর মধ্যে নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন ও নির্বাচিত বেসরকারি মাদরাসাসমূহের উন্নয়ন নামে প্রকল্পের মোট ১০টি প্রতিষ্ঠানের ভবন উদ্বোধন।

গণপূর্ত অধিদফতরের বাস্তবায়িত দুটি প্রকল্পের মধ্যে আছে, আগ্রাবাদের সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ এবং চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আছে একটি প্রকল্প। এটি হলো চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। এই প্রকল্পের অধীনে ২৭টি ভবনের অবকাঠামো নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হবে।