মুক্তিযোদ্ধা সন্তান লীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ 

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব  প্রতিবেদক নিজস্ব  প্রতিবেদক
প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৫০ PM

গত কয়েকদিন ধরেই সারাদেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। ৭৬ বছরের ইতিহাসে টানা তাপপ্রবাহে অতিষ্ঠ দেশবাসী। আর তীব্র এই গরমে খেটে খাওয়া মানুষের পাশে দাড়িয়েছেন বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা সন্তান লীগ। 

আজ সোমবার (২৯ এপ্রিল) সংগঠনটির উদ্যোগে রাজধানী মিরপুর ১০ নম্বর গোলচত্বরে হতদরিদ্রদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করা হয়। 

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে হিট অ্যালার্ট মোকাবেলায় সড়কে পথচারী ও শ্রমজীবী মানুষের তৃষ্ণা মেটাতে এই স্যালাইন ও পানি বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের সহ সভাপতি রেজা উদ্দিন আহমেদ মজুমদার রাজিবসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ। 

এ সময় সংগঠনের সভাপতি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে মুক্তিযোদ্ধার সন্তানরা দেশের প্রতিটি ক্রান্তিলগ্নে জনগণের পাশে থেকে কল্যাণমুখী কাজ করে যাচ্ছে। 

প্রসঙ্গত, এর আগে দেশের ইতিহাসে চলমান তীব্র তাপপ্রবাহ ৭৬ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। চলতি মাসে ২৩ দিন তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। ফলে ১৯৪৮ সাল থেকে এক বছরের হিসাবে তাপপ্রবাহের দিনের রেকর্ড ভেঙেছে গত শুক্রবার (২৬ এপ্রিল)।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ১৯৪৮ থেকে তাদের কাছে বিভিন্ন স্টেশনের আবহাওয়ার তথ্য-উপাত্ত আছে। তবে সব বছরে সব স্টেশনের উপাত্ত নেই। উপাত্তগুলো একেবারে সুনির্দিষ্টভাবে আছে ১৯৮১ সাল থেকে। তারপরও আগের স্টেশনগুলো বিশ্লেষণ করে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদেরা বলছেন, ১৯৪৮ থেকে চলতি বছর পর্যন্ত সবচেয়ে বেশি তাপপ্রবাহ হয়েছে এবারের এপ্রিল মাসে।

টানা অন্তত দুই দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তা তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া এক মৌসুমে হিট স্ট্রোকে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে এবার। এখন পর্যন্ত সারাদেশে হিট স্ট্রোকে অর্ধ শতাধিক মৃত্যুর খবর পাওয়া গেছে।