মোহাম্মদপুরে গুঁড়িয়ে দেওয়া হলো ১০ তলা ভবন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৮ PM

ঢাকা উত্তর সিটি করপোরেশন রাজধানীর মোহাম্মদপুরে উচ্ছেদ অভিযান চালিয়েছে। এসময় রামচন্দ্রপুর খাল দখল করে গড়ে ওঠা ১০ তলা ভবনসহ বেশ কিছু স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। 

আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দিনভর চলে এই অভিযান। এ বিষয়ে উত্তর ঢাকার মেয়র আতিকুল ইসলাম জানান, খাল রক্ষা করতে যত প্রভাবশালী ব্যক্তি হোক না কেন, কাউকে ছাড় দেওয়া হবে না।

জানা যায়, মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল প্রায় ১০০ ফুট চওড়া। অথচ দখলদারদের কারণে খালটির কোনো কোনো অংশ ২০ ফুটে এসে ঠেকেছে। শুক্রবার সকালে খাল উদ্ধারে মাঠে নামে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

খালের জায়গা দখল করে গড়ে তোলা হয় ১০ তলা ভবনসহ বেশকিছু স্থাপনা। এসব স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। ঘটনাস্থলে আসেন ভবন মালিকেরা। তাঁদের দাবি, মহানগর জরিপ অনুযায়ী তাঁরা স্থাপনা তৈরি করেছেন। কিন্তু সিএস জরিপ দেখে এসব উচ্ছেদ করা হয়েছে। তারা এ নিয়ে কথা বলারও সুযোগ পাননি।  
 
যদিও সিটি করপোরেশন বলছে, সিএস জরিপ দেখে চালানো হচ্ছে উচ্ছেদ অভিযান। এসময় মেয়র আতিকুল ইসলাম জানান, রামচন্দ্রপুর খাল ফিরিয়ে আনা হবে আগের রুপে। 

মেয়র আতিক বলেন, ‘খাল যখন পরিষ্কার করতে আসি, তখনই দেখি আমরা খালের পাশে এতবড় একটা বিল্ডিং গড়ে উঠেছে। আমি তখন সাথে সাথে অর্ডার দিয়েছি—এই বিল্ডিং খালের ওপরে কেমনে গড়ল, এটাকে ভেঙে ফেলার জন্য।’ 

মেয়র বলেন, ‘এখানে ফার্নিচারের দোকান—এরাও কিন্তু খালের ওপরে করেছে। আমার খালের পরিষ্কার এবং উচ্ছেদ— দুইটা একসাথেই চলবে। বাড়ির মালিক এসে বলল, আমাকে নোটিশ দেন নাই। আমার কথা হচ্ছে, অবৈধ বিল্ডিংয়ের জন্য আমি কোনো বৈধ নোটিশ আপনাকে দেব না।’ 

সিটি করপোরেশন আরও বলছে, শুধু এই কটি স্থাপনাই নয়, তিন কিলোমিটার খালের যেখানে অবৈধ স্থাপনা রয়েছে, সবগুলোই পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে।-ইনডিপেনডেন্ট