ঢাকা ফটক সংস্কার: সবার জন্য উন্মুক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪, ০৬:২১ PM

ঢাকা ফটক উদ্বোধনের পর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা ফটক সংস্কারের পর খুলে দিয়ে আমি এতটাই আনন্দিত যে, আমার প্রথম সন্তান হওয়ার পর যেমন আনন্দিত হয়েছিলাম আজ আমার তেমনই আনন্দ হচ্ছে।

সিটিজেন-Tarique-(6)

বুধবার (২৪ জানুয়ারি) দোয়েল চত্বর সংলগ্ন ঢাকা ফটক উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

উন্নত দেশের পথে আজ বাংলাদেশ। আর এটার ঐতিহ্য রক্ষা করা আমাদের মূল লক্ষ্য। সেই লক্ষ্যে বীর দর্পে আমরা এগিয়ে চলেছি। যেসব ঐতিহ্য আমাদের নজরের বাহিরে চলে যাচ্ছিল সেসব ঐতিহ্য রক্ষায় আমরা কাজ করে যাচ্ছি। ঢাকা ফটক সংস্কার করে সবার জন্য উন্মুক্ত করে দিয়ে আমরা ঐতিহ্যকে ফিরিয়ে এনেছি। এখানে ৪০০ বছরের পুরোনো কামান আমরা স্থাপন করেছি। এটাই হলো ঐতিহ্য রক্ষা, এটাই আমাদের উন্মুক্ত জাদুঘর।

সিটিজেন-Tarique-(7)

এর আগে দীর্ঘদিন অবহেলিত ছিল দোয়েল চত্বর এলাকার ঐতিহাসিক স্থাপনা ঢাকা গেট বা ঢাকা ফটক। পাশাপাশি সচেতন নগরবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল সংস্কার করে এর ঐতিহ্য রক্ষা। এরই প্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গেটটির সংস্কার কাজ শেষে সবার জন্য খুলে দিয়েছে ঐতিহাসিক ঢাকা গেট বা ঢাকা ফটক।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, গত বছরের ২৪ মে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ৩ নেতার মাজার সংলগ্ন এই ঢাকা গেট বা ঢাকা ফটকের সংস্কার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ঢাকা ফটকের (বাংলার সুবেদার মীর জুমলা ফটক) সংস্কার কাজ করেছে ডিএসসিসির প্রকৌশল বিভাগ। গেটের অংশগুলো সংস্কার ও সংরক্ষণের পাশাপাশি এখানে করা হয়েছে নান্দনিক চত্বর। এছাড়া রাখা হয়েছে ইতিহাস সম্বলিত ফলক, বসার স্থান এবং নান্দনিক বাতি।

এই কাজটি দেওয়া হয়েছিল ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আনফা ট্রেডিংকে। যার চুক্তি মূল্য ছিল ৭১ লাখ ৬৫ হাজার ৯৯১ টাকা। এই কাজের আশেপাশের সৌন্দর্যবর্ধনের নকশা প্রণয়ন করেছেন প্রকৌশলী অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ অনেকেই।