বেইলি রোডে অগ্নিকাণ্ডে মানববন্ধনের ঘোষণা বুয়েট শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
ক্যাম্পাস জার্নাল ক্যাম্পাস জার্নাল
প্রকাশিত: ০২ মার্চ ২০২৪, ১০:৫৯ AM

গত বৃহস্পতিবার দিবাগত রাতে রাজধানীর বেইলি রোডে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মর্মান্তিক এ অগ্নিকাণ্ডে শিশুসহ ঝরে যায় ৪৬ প্রাণ। নিহতদের মধ্যে রয়েছেন শিশুসহ বিভিন্ন পেশাজীবীর মানুষ ছিলেন। এ ঘটনায় দুইজন সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া বেইলি রোডের ভয়াবহ আগুনে নাহিয়ান আমিন ও লামিশা ইসলাম নামে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুই শিক্ষার্থী নিহত হয়েছেন বলে জানা গেছে।

নাহিয়ান আমিন বিশ্ববিদ্যালয়টির ইইই বিভাগের ২২ ব্যাচের শিক্ষার্থী। আর লামিসা ইসলাম একই ব্যাচের মেকানিক্যাল বিভাগের শিক্ষার্থী। নাহিয়ানের বাড়ি বরিশালে বলে জানা গেছে।

রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে দোয়া মাহফিল ও মানববন্ধন কর্মসূচি পালন করতে যাচ্ছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে সম্মতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও অংশগ্রহণ করবেন।

আজ শনিবার (২ মার্চ) দুপুরে বুয়েটের কেন্দ্রীয় গেইটে মানবন্ধন কর্মসূচি পালন করবে শিক্ষক-ছাত্ররা।

এ বিষয়ে বুয়েটের এক শিক্ষার্থী বলেন, বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের স্মরণে আজ দুপুর ১টা ৪৫ মিনিটে বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে আমরা দোয়া মাহফিল করব। এটা শেষ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গেইটের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। 

তিনি বলেন, আমাদের এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও অংশগ্রহণ করবেন। 

মানববন্ধন কর্মসূচি থেকে কি দাবি আসবে- এমন প্রশ্নের জবাবে ওই শিক্ষার্থী বলেন, মানববন্ধন থেকে কিছু দাবি আসবে। সেটা আমরা স্যারদের সাথে আলোচনা করতেছি।

গত বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের বহুতল ভবনটিতে আগুন লাগে। আগুন নেভানোর পর হতাহত ব্যক্তিদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়। এ ঘটনায় এ পর্যন্ত ৪৬ মানুষ মারা গেছেন।