আজ কেমন পড়বে শীত; জানালো আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪, ০১:১২ PM

চলতি মাসের শেষ নাগাদ খুলনা ও বরিশাল বিভাগে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শনিবার (২১ জানুয়ারি) আবহাওয়া অধিদফতরের দেয়া সবশেষ ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। তাছাড়া, দেশের বিভিন্ন জেলায় বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ আরও এলাকায় বিস্তার ঘটাতে পারে।

এদিকে দেশের বিভিন্ন স্থানে রোদের দেখা মিললেও রাজশাহী, পাবনার ঈশ্বরদী ও নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। 

আজ রবিবার (২১ জানুয়ারি) সকাল ৯টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ৬ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। অর্থাৎ এসব জেলার তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। জেলাগুলো হচ্ছে- কিশোরগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড় ও কুড়িগ্রাম।

এদিন কিশোরগঞ্জের নিকলী ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি ও কুড়িগ্রামে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুসারে, এসব জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এদিকে তাপমাত্রা ১০ ডিগ্রির কম থাকায় রাজশাহী, কুড়িগ্রাম ও জয়পুরহাটের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রাজশাহী জেলার শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রাখা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত আবহাওয়া পূর্বাভাসে আরও জানানো হয়, দেশের উত্তর-উত্তরপূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে ১৪ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এ সময় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।

আগামী দুই দিনের আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও দুপুর পর্যন্ত আচ্ছন্ন থাকতে পারে।

এদিন, রাজধানী ঢাকায় দিন ও রাতে অর্থাৎ সবসময়ই শীতের অনুভূতি কম থাকবে। ইতোমধ্যে কুয়াশা সরে যাওয়ায় ঢাকায় দেখা মিলছে সূর্যেরও। অবশ্য, উত্তরের জনপদগুলোয় বিপাকে পড়ছেন খেটে খাওয়া মানুষজন। বৈরি আবহাওয়া উপেক্ষা করেই তাদের যেতে হচ্ছে কর্মস্থলে।

আর আগে গত ১৮ জানুয়ারি বৃষ্টি হবার পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। ওইদিন খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশালসহ দেশের দক্ষিণের নানা স্থানে অনেক সময় ধরে বৃষ্টি হয়েছিল। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছিল রাজধানীতেও।