আজ থেকে শীতের তীব্রতা কমতে পারে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৪, ১১:২২ AM

গত কয়েকদিন ধরে সারাদেশেই তীব্র শীত অনুভূত হয়েছে। কোথাও কোথাও বইছে মৃদু শৈত্যপ্রবাহ। হিমেল হাওয়া, কুয়াশা এবং সূর্যের উত্তাপ কম থাকায় কয়েক দিন ধরেই উত্তরের জেলাগুলোতে তীব্র শীত অনুভূত হচ্ছে। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ শুক্রবার উত্তরাঞ্চলের বেশির ভাগ এলাকায় শীতের অনুভূতির তীব্রতা কিছুটা কমে আসতে পারে। 

গতকাল বৃহস্পতিবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর গত বুধবার তেঁতুলিয়ার তাপমাত্রা ছিল ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। কোনো এলাকার তাপমাত্রা পরপর দু–তিন দিন ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে আবহাওয়ার ভাষায় সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তেঁতুলিয়ার মতোই দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রাও দুদিন ধরে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। গতকাল দিনাজপুরের তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজও দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত ঘন কুয়াশা থাকতে পারে। যে কারণে উড়োজাহাজ চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল রাতে মুঠোফোনে বলেন, সার্বিকভাবে সারা দেশে তাপমাত্রা শুক্রবার (আজ) কিছুটা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে দু–একটা অঞ্চলে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

গতকালও দেশের কিছু অঞ্চলে তাপমাত্রা শৈত্যপ্রবাহের খুব কাছাকাছি ছিল। এর মধ্যে কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক ১ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৩ ডিগ্রি, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলায় ১০ দশমিক ৫ ডিগ্রি করে এবং পাবনার ঈশ্বরদীর তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল।