ঘুরতে যাওয়ার আগে যে বিষয়গুলো জানা জরুরি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৪, ১০:৩৮ AM

বন্ধু-বান্ধবদের সঙ্গেই হোক ঘুরতে যাওয়ার মজাই আলাদা। কিন্তু এই মজাই বিরক্তিতে রূপ নিতে পারে যদি ঘুরতে গিয়ে টের পান, বন্ধু আর আপনার চিন্তাচেতনায় রয়েছে বিস্তর ফারাক। আসলে কারও সঙ্গে একত্রে বহুদিন মেলামেশার পরেও তাদের ব্যক্তিত্বের প্রকৃত উন্মোচন হয়ে থাকে ভ্রমণের সময়ে।

দলগত হোক, বা কেবল দু’জন মিলে, ভ্রমণের আগেই কিছু ব্যাপারে নিশ্চিত হয়ে নিন। নইলে ভ্রমণ তো খারাপ হবেই, বন্ধুত্বও বিসর্জন দিতে হতে পারে!

কোন খাতে কেমন বাজেট

ভ্রমণের ক্ষেত্রে বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ, সবচেয়ে গুরুত্বপূর্ণও বললেও ভুল হবে না। ভ্রমণের মাধ্যম কী হবে, থাকা-খাওয়া কোথায় হবে, ঘোরাঘুরির জন্য কোন কোন স্পটে যাবেন সমস্ত কিছুই নির্ভর করে বাজেটের ওপর। আপনি স্বল্পমানের হোটেলে থেকে ঘোরাঘুরির পেছনে ব্যয় বেশি করতে চান, কিন্তু আপনার সফরসঙ্গীর পরিকল্পনা হয়ত আলাদা। 

আবার আপনি হয়ত চাইছেন ঘুরতে গিয়ে ভালো রেস্তোরাঁয় খেতে, অথচ আপনার সঙ্গীটির ইচ্ছা ভালো একটি মলে গিয়ে শপিং করার। এসব ক্ষেত্রে ভ্রমণে গিয়ে দুইজনের মধ্যে বাকবিতণ্ডার সৃষ্টি হতে পারে। তাই ভ্রমণের পরিকল্পনার সময়ই এসব মাথায় রাখুন। বাজেট নিয়ে খোলামেলা আলোচনা করুন।

দ্রুত গতি, মন্থর গতি

কেউ আছেন ভ্রমণে যান অ্যাডভেঞ্চারের নেশায়। স্পটে পৌঁছেই বেরিয়ে পড়েন আশেপাশের সবকিছু দেখতে। আবার কেউ কেউ আছেন ভ্রমণে গিয়ে একটু আরাম করতে ভালোবাসেন, রয়েসয়ে সময় কাটাতে পছন্দ করেন। এমন দুই বিপরীত মতাদর্শের মানুষ যখন ভ্রমণে এক হন, তখন একে অন্যের গতির সঙ্গে তাল মিলাতে গিয়ে বেশ ঝামেলায় পড়েন।

তাই ভ্রমণের আগেই একে অন্যের গতি সম্পর্কে জানুন। আবার একসাথে ভ্রমণে গিয়েছেন বলে সব কিছুতেই যে দু’জনকে একসাথে অংশগ্রহণ করতে হবে, তাও নয়।

আগ্রহের মিল

কারও সঙ্গে ভ্রমণের পরিকল্পনা করার আগে, সে কেন এই ভ্রমণ করতে চায় সে সম্পর্কে পুরোপুরি জানুন। তাঁর আগ্রহের জায়গা আপনার আগ্রহের সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ  তা খুঁজে বের করুন। 

কারণ গন্তব্যে পৌঁছানোর পর নিশ্চয়ই আপনার জানতে ভালো লাগবে না যে, আপনার বন্ধু আসলে জাদুঘর পছন্দ করে না বা সৈকতে যেতে আগ্রহী নয়।

সূত্র: সিএনবিসি