দেশের বাজারে নতুন ই-বাইক; দাম ও অন্যান্য ফিচার

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৯ AM

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারে জনপ্রিয় একটি নাম রিভো। এবার দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল ইলেকট্রিক মোটরসাইকেল ব্র্যান্ড রিভোর। ব্র্যান্ডটি ইতোমধ্যে আফ্রিকা অঞ্চলে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। এখন বাংলাদেশে ৬ষ্ঠ দেশ হিসেবে তাদের সর্বাধুনিক মোটরসাইকেল নিয়ে আসছে ব্র্যান্ডটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্ব এখন সবুজ ও স্মার্ট যোগাযোগ সমাধানের দিকে ঝুঁকেছে। ফলে, যাতায়াত মাধ্যম হিসেবে ইলেকট্রিক গাড়ির ব্যবহারই হয়ে উঠছে আগামীর বিকল্প। বৈদ্যুতিক গাড়ি (ইভি), বিশেষ করে দুই চাকার যানবাহন প্রথাগত ইন্টারনাল কমবাশন ইঞ্জিনের (আইসিই) তুলনায় অনেক বেশি টেকসই ও সাশ্রয়ী বিকল্প হতে পারে।

 দেশের বাজারে নতুন ই-বাইক (সংগৃহীত ছবি)

তাই রিভো নিয়ে এসেছে বিদ্যুৎচালিত এই যোগাযোগব্যবস্থা। দেশে একদম নতুন দুইটি ইলেকট্রিক মোটরসাইকেল এ০১ এবং সি০৩ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এই মোটরসাইকেলগুলো যাতায়াত মাধ্যমে দেশের জন্য একটি পরিবেশ-বান্ধব, টেকসই পরিবহন ব্যবস্থার সূচনা করতে ভূমিকা রাখবে।

রিভো এ০১ হতে পারে নিত্যদিনের যাতায়াতের একটি নিরাপদ মাধ্যম। এই মোটরসাইকেল রয়েছে ৬০ভি ২১ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি এবং এক হাজার ওয়াটের শক্তিশালী মোটর। ফলে খুব সহজেই শহরের মধ্যে ৪৫ কিমি/ঘণ্টা পর্যন্ত গতিতে চলবে।

আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে রিভো এ০১-এ আছে ফ্রন্ট ডিস্ক ব্রেক, রিয়ার ড্রাম ব্রেক এবং উভয় প্রান্তে হাইড্রোলিক সাসপেনশন। স্মার্ট মানুষদের জন্য আরও রয়েছে রিমোট-কন্ট্রোল অ্যান্টি-থেফ্ট সিস্টেম। ফলে রাইডারদের আর মোটরসাইকেলের নিরাপত্তা নিয়ে (চুরি হওয়ার ভয়) ভাবতে হবে না। ব্যাটলশিপ গ্রে, মেটালিক ব্ল্যাক এবং পার্ল রেড এই তিনটি রঙে পাওয়া যাচ্ছে বাইকটি।

অন্যদিকে, রিভো সি০৩ নিশ্চিত করবে দুর্দান্ত পারফরম্যান্স, সেই সাথে বিলাসিতার ছোঁয়া। এই মোটরসাইকেলে রয়েছে ৭২ভি ৩৫ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি এবং দুই হাজার ওয়াটের শক্তিশালী মোটর। গতি, স্থিতিশীলতা এবং প্রযুক্তিগত উৎকর্ষের সমন্বয়ে তৈরি একটি চমৎকার মোটরসাইকেল খুঁজছেন এমন মানুষদের জন্য এটি একটি অপশন হতে পারে। 

এই মোটরসাইকেলে আরও আছে ১২-ইঞ্চি ভ্যাকুয়াম টায়ার (১১০/৭০-১২) এবং ফ্রন্ট ও রিয়ার ডিস্ক ব্রেক। ফলে সব জায়গাতেই (উঁচু-নিচু) মসৃণভাবে চালানো যাবে। মেটালিক ব্ল্যাক এবং ব্যাটলশিপ গ্রে এই দু’টি রঙে পাওয়া যাচ্ছে বাইকটি।

দুটি মডেলেই আছে হাই-লাইফ-সাইকেল ব্যাটারি এবং অত্যাধুনিক প্রযুক্তি। রিভো এ০১ মডেলের বাইকটির দাম ১ লক্ষ ১৯ হাজার ৯০০ টাকা এবং সি০৩ মডেলটির মূল্য ২ লক্ষ ১৯ হাজার ৯০০ টাকা। তবে যাত্রা উপলক্ষে বিশেষ ছাড়ে পাবেন বাইক দুটি। আরও বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন www.revoo.com.bd-এই ঠিকানায়।