যেভাবে ফেসবুক ভিডিওতে অটোপ্লে চালু ও বন্ধ করবেন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ AM

যত দিন যাচ্ছে, ততই সমৃদ্ধ হচ্ছে প্রযুক্তি। ডিজিটাল মিডিয়ার এই যুগে একেঅন্যের সাথে যুক্ত থাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যমগুলোর একটি হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোশ্যাল মিডিয়া। আর এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মটি হলো ফেসবুক। সারা পৃথিবীতে বর্তমানে ৩ বিলিয়ন বা ৩০০ কোটিরও বেশি মানুষ প্রতি মাসে ফেসবুকে সক্রিয় থাকেন। 

বাংলাদেশেও সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মার্ক জাকারবার্গের ফেসবুক। সাম্প্রতিক তথ্য অনুযায়ী দেশে বর্তমানে ৬ কোটি ৩৯ লাখেরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। আর তাদের একটি বড় অংশই ফেসবুকের ফিড প্রতিদিন স্ক্রল করে থাকেন। স্ক্রল করার সময় ফিডে আসা ভিডিওগুলো কারও অ্যাকাউন্টে অটোপ্লে হয়, আবার কারও কারও ক্ষেত্রে ভিডিওগুলো প্লে করার জন্য ট্যাপ করতে হয়। 

এখন অটোপ্লে ফাংশনটি ‘অন’ থাকা সুবিধাজনক নাকি ‘অফ’ থাকা ভালো সেটা ব্যক্তিবিশেষের পছন্দ-অপছন্দের উপর নির্ভর করে। তবে ব্যবহারকারী চাইলে যেকোনো সময় ভিডিও অটোপ্লে সেটিংস পরিবর্তন করতে পারেন। চলুন তাহলে দেখে নেয়া যাক ফেসবুকের ভিডিও অটোপ্লে ফিচারটি চালু ও বন্ধ করার উপায়।   

এজন্য প্রথমেই স্ক্রিনের উপরে ডান দিকে প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর ‘সেটিংস এন্ড প্রাইভেসি’ সিলেক্ট করে সেখান থেকে যেতে হবে ‘সেটিংস’-এ। এবারে স্ক্রল করে নিচে ‘প্রেফেরেন্স’ সেকশনে এসে ‘মিডিয়া’ অপশনটিতে ক্লিক করতে হবে। মিডিয়া পেইজটির ‘অটোপ্লে’ সেকশনে পেয়ে যাবেন ৩টি অপশন- যার মধ্যে একটি হলো ‘নেভার অটোপ্লে ভিডিওজ’। আর এই অপশনটির পাশে থাকা চেকবক্সটি সিলেক্ট করে দিলেই আপনার ফেসবুকে অ্যাকাউন্টে ভিডিওগুলো আর অটোপ্লে হবে না।

আর যারা অটোপ্লে অপশনটি ‘অন’ রাখতে চান তাদেরকে ‘অন মোবাইল ডেটা এন্ড ওয়াই-ফাই’ অথবা ‘অন ওয়াই-ফাই অনলি’ এই দুটো অপশনের মধ্যে একটিকে সিলেক্ট করে দিতে হবে।