বাজারে এআই ফিচারসহ ফোন আনলো গুগল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪, ০২:৫২ PM

গুগলের স্মার্টফোন গুগল পিক্সেল ৯ এলো বাজারে। এই সিরিজে একাধিক স্মার্টফোন রয়েছে। তবে সবথেকে বড় আকর্ষণ জেমিনি এআই। যা চ্যাটজিপিটিকে টেক্কা দেওয়ার জন্য প্রকাশ করে গুগল। সেই চ্যাটবটের একাধিক আকর্ষণীয় ফিচার্স এই স্মার্টফোনে পাওয়া যাবে।

গুগল পিক্সেল ৯ মডেলে ৬.৩ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। কর্নিং গরিলা গ্লাস সুরক্ষার পাশাপাশি মিলবে ওলেড ডিসপ্লে প্যানেল। গুগলের তৈরি টেনসর জি৪ প্রসেসর দেওয়া হয়েছে। যা এআই মেশিন লার্নিংয়ের উপর ভিত্তি করে তৈরি। ১২ জিবি ব়্যাম এবং ২৫৬ জিবি ইন্টার্নাল স্টোরেজ দেওয়া হয়েছে।

ক্যামেরা পাওয়া যাবে পেছনে ৫০ মেগাপিক্সেল এবং সামনে ১০.৫ মেগাপিক্সেল। পেছনে একটি ৪৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর রয়েছে। এই মডেলে একগুচ্ছ এআই ফিচার্স পাওয়া যাবে। ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে ৪,৭০০ এমএএইচ।

ফোন ব্যবহারের সময় অ্যাপ বারবার হ্যাং হলে যা করবেন 
অন্যদিকে গুগল পিক্সেল ৯ প্রো সিরিজে পাবেন ৬.৩ ইঞ্চি ডিসপ্লে। এতে আবার ১৬ জিবি ব়্যাম এবং ৫১২ জিবি ইন্টার্নাল স্টোরেজ রয়েছে। ক্যামেরার ক্ষেত্রে পেছনে ৫০ মেগাপিক্সেল এবং সামনে ৪২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা রয়েছে। প্রো এবং নন-প্রো দুই মডেলে একই ব্যাটারি ক্যাপাসিটি দিয়েছে গুগল।

ফিচারে ঠাসা গুগল পিক্সেল ৯ সিরিজে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম দেওয়া হয়েছে। তবে আরও একটি চমকপ্রদ ফিচার হল, এই সিরিজের সব মডেলেই ৭ বছর অ্যান্ড্রয়েড আপডেট পাওয়া যাবে। যার মানে অ্যান্ড্রয়েড ২১ ভার্সন পর্যন্ত আপডেট পাবেন এই স্মার্টফোনগুলোতে।

চারটি রঙে পাওয়া যাবে এই স্মার্টফোনগুলো। এই সিরিজে তিনটি স্মার্টফোন এনেছে গুগল। প্রথম পিক্সেল ৯ যার দাম ৭৯ হাজার ৯৯৯ রুপি। দ্বিতীয় পিক্সেল ৯ প্রো যার দাম ১ লাখ ৯ হাজার ৯৯৯ টাকা। আর পিক্সেল ৯ প্রো এক্সএল যার দাম ১ লাখ ২৪ হাজার ৯৯৯ রুপি।