ফের মোবাইল ডেটায় বন্ধ হলো ফেসবুক

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২৪, ০৪:৩২ PM

আবারও মোবাইল ডেটায় চলছে না সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, মেসেঞ্জার ও মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। 

আজ শুক্রবার (০২ আগস্ট) বেলা ১২টার পর থেকেই এই সমস্যায় পড়েছেন ব্যবহারকারীরা। তবে কিছু কিছু গ্রাহক মোবাইল ডেটা ব্যবহার করে এসব অ্যাপ ব্যবহার করতে পারলেও খুব ধীরগতির কথা জানিয়েছেন। 

কোটা সংষ্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে এর আগে গত মাসেও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে এমন অবস্থা হয়েছিল। এবার দ্বিতীয় দফায় বন্ধ হলো এই মাধ্যমগুলো।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মোবাইল নেটওয়ার্কে মেটার প্ল্যাটফর্মগুলোর ক্যাশ বন্ধ করা হয়। তবে সব গ্রাহকের ক্ষেত্রে বন্ধ করতে সময় লাগে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা শুরু হলে গত ১৭ জুলাই রাত থেকে ৩১ জুলাই দুপুর পর্যন্ত মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বন্ধ ছিল। পরে গত ৩১ জুলাই বেলা ২টার পর থেকে তা চালু হয়।

১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা ছড়িয়ে পড়ায় ফেসবুকের ভূমিকার কথা বলেছিলেন। ঘটনার ব্যাখ্যা চেয়ে এসব প্ল্যাটফর্মগুলোর কাছে চিঠি দিয়েছিলেন।

৩১ জুলাই ফেসবুকের সঙ্গে অনলাইনে বৈঠক করেন তিনি। ইউটিউব ই-মেইলে ব্যাখ্যা দেয় এবং টিকটকের প্রতিনিধি সেদিন হাজির হয়ে ব্যাখ্যা দেন।