সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সাবধান হওয়ার অনুরোধ প্রতিমন্ত্রী পলকের

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২৪, ১২:১৭ PM

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন নিয়ে উত্তাল দেশ। এদিকে দেশব্যাপী কোটা সংস্কার আন্দোলন নিয়ে চলমান সহিংসতার প্রেক্ষাপটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সাবধানতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

রাজধানীর আমারি হোটেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইইউ প্রতিনিধি টিম এর যৌথ উদ্যোগে আয়োজিত "সাইবার-সিকিউরিটি সিম্পোজিয়াম: বাংলাদেশ'স পাথ ফরওয়ার্ড" শীর্ষক সেমিনারে আজ অংশ নেন প্রতিমন্ত্রী। সেমিনার শেষে উপস্থিত সাংবাদিককের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের মৃত্যুর মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ার ফলে সারা দেশে ব্যাপক সংঘর্ষ ও প্রাণহানির মতো ঘটনা ঘটেছে। এর জন্য ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম দায়ী।

প্রতিমন্ত্রী জানান, আমরা মানুষের মুক্ত বাক স্বাধীনতায় বিশ্বাস করি। আমরা সকলের বক্তব্য, মন্তব্য ও আবেগ-অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে খুবই উদ্বিগ্ন। শিক্ষার্থীদের দাবিগুলো প্রধানমন্ত্রী অবশ্যই বিবেচনা করবেন।

তিনি আরও বলেন, প্রতিমন্ত্রী বা সরকারের প্রতিনিধি হিসেবে নয়, একজন বাবা এবং সচেতন মানুষ হিসেবে সকলের প্রতি অনুরোধ করবো, আমাদের শিক্ষার্থীরা যেন ধৈর্যশীল ও সহনশীল হয় এবং সবার আগে আমাদের নাগরিক ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

দেশে চলমান পরিস্থিতির সুযোগ নিয়ে তৃতীয় কোন পক্ষ যাতে শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে না পারে সেজন্য সোশ্যাল মিডিয়া ব্যবহারে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সোশ্যাল মিডিয়ায় কোন ভুল তথ্য, গুজব বা অপপ্রচারে বিভ্রান্ত হয়ে শিক্ষার্থীরা যেন অসহনশীল হয়ে না যায়।   

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন নিয়ে চলমান সহিংসতায় এখন পর্যন্ত সারা দেশে ৬ জন নিহত হয়েছেন।