ভয়েস নোটকে টেক্সটে রূপান্তরের সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ১০:১৭ AM

বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের জন্য একের পর এক ফিচার আনছে। এবার ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশন নামের ফিচারটির মধ্যামে ব্যবহারকারী যেকোনো ভয়েস নোটকে টেক্সটে রূপান্তর করে পড়তে পারবেন। ‘স্পিচ রিকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে এই ফিচার।

নতুন ফিচারের সহায়তায় কেবল ইংরেজি নয়, অন্য কয়েকটি ভাষাতেও ভয়েস থেকে টেক্সট করা যাবে। এখন পর্যন্ত পাঁচটি ভাষায় এই ফিচার ব্যবহার করা যাচ্ছে। ভাষাগুলো হলো– ইংরেজি, হিন্দি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। ভবিষ্যতে বাংলা ভাষাও ব্যবহার করা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডব্লিউএবিটাইনফোর তথ্য অনুযায়ী, বর্তমানে আইফোনে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে নতুন ফিচারটির দেখা মিলেছে। এবার অ্যান্ড্রয়েডেও চালু করার বিষয়ে কাজ করছেন সংশ্লিষ্টরা।  

সম্প্রতি আরও কয়েকটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে ভিডিও কলিং ফিচার অন্যতম। এর সুবাদে ভিডিও কলে এখন থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এ ছাড়া গ্রুপে ইভেন্ট সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ। এর ফলে একজন ব্যবহারকারী একটি ইভেন্ট ক্রিয়েট করতে পারবেন। ইভেন্ট তৈরি করে আগাম কোনো আয়োজনের বিষয় সবাইকে জানাতে পারবেন। এসব আয়োজনে অংশ নেওয়ার জন্য ইভেন্ট অপশনে ক্লিক করে নিজেদের আগ্রহ প্রকাশ করতে পারবেন গ্রুপের সদস্যরা। ফলে ইভেন্ট ক্রিয়েটর আয়োজনের বিষয়বস্তু ও অংশগ্রহণকারীর সংখ্যা সম্পর্কে আগেই ধারণা পাবেন।

তথ্যসূত্র: লাইভমিন্ট, টাইমস অব ইন্ডিয়া