২০৪১ সালের মধ্যে দেশে ৫০টি বিলিয়ন ডলার কোম্পানি গড়ে তোলা হবে: পলক

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৪ জুন ২০২৪, ১০:০১ AM

২০৪১ সালের মধ্যে ৫০টি বিলিয়ন ডলার কোম্পানি গড়ে তোলা হবে বলে জানিয়েছেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে ৫০টি বিলিয়ন ডলার কোম্পানি গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।

সোমবার (০৩ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডেটা সাইন্টিস্ট তৈরির লক্ষ্যে রবি আজিয়াটা লিমিটেড আয়োজিত দেশের সর্ববৃহৎ ডেটা সায়েন্স প্রতিযোগিতা ডেটাথন এর তৃতীয় সংস্করণ-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে দুই থেকে তিনটি ইউনিকর্ন কোম্পানি রয়েছে। আগামী পাঁচ বছরে আরো পাঁচটি ইউনিকর্ন কোম্পানি গড়ে তোলা হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের স্টার্টআপরা যাতে আগামী‌তে গুগলের মতো বাংলাদেশি ম্যাপ, জুমের মত বৈঠক, ফেসবুকের মত নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে পারে, সেজন্য স্টার্টআপ কোম্পানি লিমিটেড তৈরি করেছে সরকার। যেখানে এখন পর্যন্ত ১০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া ৫০টি স্টার্টআপকে আরো ৫০০ কোটি টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফল হলে আরো দুই হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রত্যেক ক্ষেত্রে ডেটা সাইন্টিস্টদের দরকার হবে বলেও জানান তিনি।

জনাব পলক বলেন, বর্তমানে বিশ্বের টেক জায়ান্ট কোম্পানিগুলো মানুষের ব্যক্তিগত ডেটা পয়েন্ট যত বেশি জেনে যাচ্ছে, তারা তত বেশি তা মার্কিন টুল হিসেবে ব্যবহার করছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আরও বলেন, দেশের নাগরিকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও নিরাপত্তার জন্য সরকার পার্সোনাল ডাটা প্রটেকশন অ্যাক্ট তৈরি করতে যাচ্ছে।

অনুষ্ঠা‌নে র‌বি আ‌জিয়াটার ব্যবস্থাপনা প‌রিচালক ও সিইও রা‌জীব শে‌ঠি এবং বাংলা‌দে‌শে নিযুক্ত মালয়ে‌শিয়ার হাই ক‌মিশনার হাজনা মো: হা‌সিম বক্তব্য রা‌খেন।

প্রসঙ্গত, স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশব্যাপী উদীয়মান ডেটা সাইন্টিস্ট তৈ‌রির এই প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে র‌বি আ‌জিয়াটা লিমি‌টেড।