টিকটক নিষিদ্ধ করতে মার্কিন কংগ্রেসে আরও একটি বিল পাস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ১১:৫৮ AM

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। বিশ্বের বেশ কয়েকটি দেশে ইতোমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে জনপ্রিয় এই প্ল্যাটফর্মটি। মার্কিন যুক্তরাষ্ট্রও টিকটক নিষিদ্ধের ব্যাপারে একটি বিল পাস করে। চীনা মালিকানাধীন অ্যাপটি নিষিদ্ধ করতে দ্বিতীয়বারের মতো বিল পাস হলো কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে। 

বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত শনিবার ৩৬০-৫৮ ভোটে বিলটি পাস হয়। এই বিল আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে উত্থাপিত হবে। এর আগে গত মাসে প্রথমবার প্রতিনিধি পরিষদে টিকটক নিষিদ্ধে একটি বিল পাস হয়েছিল।

বিলে উল্লিখিত একটি শর্তে টিকটকের মালিক চীনা কোম্পানি বাইটড্যান্সকে এক বছরের মধ্যে কোম্পানি বিক্রি করে দেওয়ার বাধ্যবাধকতা আছে। না হলে আমেরিকার সকল অ্যাপ স্টোর থেকে টিকটক সরিয়ে ফেলা হবে। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিকটক নিষিদ্ধের আইনী নথিপত্রে স্বাক্ষরের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘আইনটি পাস করলেই আমি এতে স্বাক্ষর করে দেব।’ 

বাইডেন বিলটিকে আইনে পরিণত করার নথিতে স্বাক্ষর করলে কোম্পানিটির জন্য নতুন ক্রেতা খুঁজতে বা বিষয়টি আদালতে চ্যালেঞ্জ জানাতে ১ বছর সময় পাবে বাইটড্যান্স। 

এদিকে শনিবার প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পরপরই আপত্তি জানিয়েছে টিকটক। এক বিবৃতিতে এই বিলকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়ে কোম্পানিটি জানায়, এতে মত প্রকাশের অধিকার ক্ষতিগ্রস্ত হবে।

গত মাসেও ব্যবহারকারীদের উদ্দেশ্যে পোস্ট করা একটি ভিডিওতে টিকটকের সিইও শউ জি চিউ জোর দিয়ে বলেছিলেন, এ আইনের বিপক্ষে লড়ে যাবে কোম্পানি। এমনকি কংগ্রেসকে উদ্দেশ্য করে প্ল্যাটফর্মে একটি প্রচারণাও চালায় কোম্পানিটি, যেখানে এই আইনের বিপক্ষে স্থানীয় প্রতিনিধিদের কাছে অভিযোগ করার আহ্বান জানানো হয় ব্যবহারকারীদের।