ফের ১১ বাংলাদেশিসহ ৫৫ অভিবাসীকে আটক করলো মালয়েশিয়া

ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ অভিবাসন নীতিতে কড়াকড়ি করছে। এর মধ্যে একটি হলো মালয়েশিয়া। দেশটি গত বছর থেকে অভিবাসন নীতিতে ব্যাপক কড়াকড়ি এনেছে। এরই অংশ হিসেবে হাজার হাজার অবৈধ অভিবাসীকে আটক করেছে মালয়েশিয়া। আবারও মালয়েশিয়ায় ১১ বাংলাদেশিসহ ৫৫ অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। দেশটির সেরেম্বান ও নিলাই শহরে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

বুধবার (১৫ মে) নেগেরি সেম্বিলান ইমিগ্রেশন ডিরেক্টর কেনিথ তান আই কিয়াং এক বিবৃতিতে বলেছেন, মঙ্গলবার (১৪ মে) পর্যন্ত দুই দিনে ২৭টি এলাকায় অবৈধ অভিবাসী বিরোধী অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দুইশো জন অভিবাসীর নথিপত্র যাচাইয়ের পর তাদের মধ্য থেকে আইন ভাঙার জন্য অর্ধশতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে।

আটকদের মধ্যে ১১ বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়ার ৩০, ভিয়েনতনামের ৬, মিয়ানমার ও পাকিস্তানের দুইজনসহ অন্যান্য দেশের নাগরিক রয়েছেন।

বিবৃতিতে ডিরেক্টর আরও বলেন, আটকদের মধ্যে ১০ জন নারী এবং এক বছরের শিশুও রয়েছে। অভিযানের সময় পাঁচজন ইন্দোনেশিয়ান পালানোর চেষ্টা করলেও পুলিশের অল্প ধাওয়াতেই তারা ধরা পড়ে। আটকদের বয়স এক বছর থেকে ৫১ বছরের মধ্যে।

তবে, আটকদের বিরুদ্ধে আরও তদন্তের জন্য লেংগেং ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে বলে জানান নেগেরি সেম্বিলান ইমিগ্রেশন ডিরেক্টর কেনিথ তান।