ইসরায়েলে অস্ত্রবাহী জাহাজ বন্দরে ভিড়তে অনুমতি দেয়নি স্পেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৮ মে ২০২৪, ০২:০০ PM

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় নৃশংস ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর হামলায় এখন পর্যন্ত ৩৫ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে ১১ হাজারের অধিক শিশু রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৭৯ হাজারের অধিক ফিলিস্তিনি।

দখলদার ইসরায়েলের এসব হামলা ও গণহত্যার ঘটনায় ফুঁসে উঠছে বিশ্বের বিভিন্ন দেশ। তবে পশ্চিমারা গণহত্যায় ইসরায়েলকে সব দিক থেকে সাহায্য করে যাচ্ছে। এদের মধ্যে হাতে গোনা কয়েকটি পশ্চিমা রাষ্ট্র এই গণহত্যায় অংশ নিতে অনাগ্রহ প্রকাশ করেছে। ইউরোপের দেশ স্পেন তাদের মধ্যে অন্যতম। দেশটি যখন ইসরায়েলের নারী, শিশু ও বেসামরিক মানুষের ওপর অত্যাচার দেখেছে, তখন থেকেই ইসরায়েলের এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে কথা বলেছে। এবার ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী জাহাজকে নিজেদের বন্দরে নোঙ্গর করতে দেয়নি স্পেন। স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস এ কথা জানিয়েছেন।

গত বৃহস্পতিবার (১৬ মে) ব্রাসেলসে সাংবাদিকদের সামনে তিনি বলেন, এই প্রথমবার আমরা এটি করেছি। কারণ এটিই প্রথমবার আমরা ইসরায়েলে অস্ত্রের চালান বহনকারী কোনো জাহাজ শনাক্ত করেছি, যা স্প্যানিশ বন্দরে ভিড়তে চায়।

আলবারেস বলেন, ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী যে কোনো জাহাজ স্প্যানিশ বন্দরে ভিড়তে চাইলে তাদের ক্ষেত্রেও একই নীতি প্রয়োগ করা হবে। স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি সুস্পষ্ট কারণে এ ধরনের যাত্রাবিরতি পদ্ধতিগতভাবে প্রত্যাখ্যান করবে। মধ্যপ্রাচ্যের আরও অস্ত্রের প্রয়োজন নেই, সেখানে শান্তির প্রয়োজন।

এদিন ইসরায়েলের জন্য অস্ত্রবহনকারী জাহাজটির বিশদ কোনো বিবরণ দেননি স্প্যানিশ মন্ত্রী। তবে দেশটির পরিবহন মন্ত্রী অস্কার পুয়েন্তে বলেছেন, মারিয়েন ড্যানিকাই নামে জাহাজটি আগামী ২১ মে কার্টেজেনার দক্ষিণ-পূর্ব বন্দরে নোঙ্গর করার অনুমতি চেয়েছিল।

স্প্যানিশ পত্রিকা এল পাইস জানিয়েছে, ড্যানিশ পতাকাবাহী জাহাজটি ২৭ টন বিস্ফোরক দ্রব্য নিয়ে ভারতের মাদ্রাজ থেকে ইসরায়েলের হাইফা বন্দরে যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ইউরোপের অন্যতম সোচ্চার কণ্ঠ হয়ে উঠেছে স্পেন। ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার বিষয়ে অন্যান্য ইউরোপীয় দেশগুলোর সমর্থন আদায়ে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

গত ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় বর্বর সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এর পরপরই ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয় স্পেন।

সূত্র: এএফপি, আল জাজিরা