জয়ার ইরানি ছবি 'ফেরেশতে' এবার দেশটির ফজর উৎসবে

নিজস্ব প্রতিবেদক
বিনোদন জার্নাল বিনোদন জার্নাল
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪, ১১:১২ AM

বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান অভিনীত ইরানি সিনেমা ‘ফেরেশতে’। এরই মধ্যে এটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে। সিনেমাটি এবার ইরানের তেহরানে অনুষ্ঠিতব্য ৪২তম আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে। উৎসবের মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য নির্বাচিত হয়েছে এটি। 

সি মোর্গ ব্লুরিন পুরস্কারের প্রত্যাশায় ইরানের বিখ্যাত চলচ্চিত্রকারদের সঙ্গে লড়বে ফেরেশতে। মঙ্গলবার (৯ জানুয়ারি) অনানুষ্ঠানিকভাবে সিনেমাটির সংশ্লিষ্টরা এমনটাই জানিয়েছেন।

মুর্তজা অতাশ জমজম পরিচালিত সিনেমাটিতে সাহসী ও সংগ্রামী নারীর চরিত্রে অভিনয় করেছেন জয়া।

ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমায় জয়া ছাড়াও আরও অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, সুমন ফারুক, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী প্রমুখ। এর গল্প রচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ ও চলচ্চিত্রটির পরিচালক মুর্তজা অতাশ জমজম।

সিনেমাটি নিয়ে এই নির্মাতার ভাষ্য, ‌‘ছবিটি একটি ইরানি সিনেমা, তবে গল্পটা বাংলাদেশের।’

সিনেমাটির বিষয়ে জয়া বলেন, '"ফেরেশতে" সিনেমাটি মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে। বিশ্বের সিনেমাপ্রেমী ও সিনেমাবোদ্ধাদেরকে এই সিনেমা মুগ্ধ করবে—এটা আমার বিশ্বাস।'

তিনি বলেন, 'এই সিনেমায় কাজ করাটা ছিল চ্যালেঞ্জিং। কারণ, পরিচালকসহ পুরো টিম তাদের নিজ ভাষায় কথা বলেন। কিন্তু, চলচ্চিত্রের তো আর ভাষা নেই। সেজন্য আমরা দারুণভাবে সংযোগ করতে পেরেছি।'

উল্লেখ্য, চলচ্চিত্র উৎসবটি অনুষ্ঠিত হবে আগামী ১৩ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি। এবার অসংখ্য নামিদামি চলচ্চিত্রকার তাঁদের চলচ্চিত্র নিয়ে মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৃথিবী-সমাজ কোনোটাই মানুষের একার নয়: জয়া আহসানপৃথিবী-সমাজ কোনোটাই মানুষের একার নয়: জয়া আহসান
এদিকে, আগামী ২০ জানুয়ারি শুরু হচ্ছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানে জয়াদের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে জয়ার এই ছবি।