ড. ইউনূসকে এরদোয়ানের ফোন

বন্যা কবলিত মানুষদের মানবিক সহায়তা দেবে তুরস্ক

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৪, ১০:১৬ AM

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফোন করে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান তুর্কি প্রেসিডেন্ট।

গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ এ তথ্য জানান।

তিনি এক বিজ্ঞপ্তিতে বলেন, ফোনে কথা বলার সময় তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বাংলাদেশের বন্যা কবলিত এলাকায় মূল্যবান প্রাণহানির জন্য শোক প্রকাশ করেন। তিনি বলেন, তুরস্ক বন্যা কবলিত মানুষদের মানবিক সহায়তা দেবে।

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস তুরস্কের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান, যিনি ২০০৬ সালের নোবেল শান্তি বিজয়ীর দীর্ঘদিনের বন্ধু। তিনি বলেছেন, যে তিনি এবং তুর্কি ফার্স্ট লেডি এমিন এরদোগান একটি উচ্চ পর্যায়ের জাতিসংঘের জিরো-ওয়েস্ট ফোরামের সদস্য। তিনি তুরস্কের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের উৎপাদনসহ গুরুত্বপূর্ণ খাতে তুরস্কের বিনিয়োগ প্রয়োজন, যেখানে তুরস্ক একটি শক্তিশালী বৈশ্বিক শক্তি।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, তিনি শীঘ্রই দেশটির পুনর্গঠনে সহায়তার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল বাংলাদেশে পাঠাবেন। 

এ সময় তিনি প্রধান উপদেষ্টাকে তুরস্ক সফরেরও আমন্ত্রণ জানান। প্রফেসর ইউনূস সুবিধাজনক সময়ে দেশে যাওয়ার কথা জানিয়ে প্রস্তাব গ্রহণ করেন। 

প্রধান উপদেষ্টা প্রেসিডেন্ট এরদোগানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তিনিও প্রস্তাব গ্রহণ করেন।