সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৫ আগস্ট ২০২৪, ০৬:২৭ PM

বন্যা পরিস্থিতির মধ্যে সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। এই ভাষণ বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড এবং বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে একযোগে সম্প্রচার করা হবে বলে জানা গেছে।

আজ রবিবার (২৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় এ ভাষণ দেওয়ার কথা রয়েছে। প্রধান উপদেষ্টার কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। এরপরই বিলুপ্ত হয় দ্বাদশ জাতীয় সংসদ। পরে ছাত্রজনতার দাবির মুখে গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার।

পরে শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করা হয়। তার নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারে চার দফায় শপথ গ্রহণ করেন ২১ উপদেষ্টা। এর মধ্যে ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টাসহ ১৪ জন উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিনজন উপদেষ্টা সেদিন শপথ নেননি।

পরদিন শুক্রবার (৯ আগস্ট) শপথ নেওয়া প্রধান উপদেষ্টা এবং অন্যান্য উপদেষ্টাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রীপরিষদ বিভাগ। একদিন পর রোববার (১১ আগস্ট) দুপুর পৌনে ১টার দিকে বঙ্গভবনে শপথ নেন অন্তর্বর্তী সরকারের আরও দুই উপদেষ্টা। তারা হলেন সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায়। ১৩ আগস্ট শপথ নেন ফারুক-ই-আজম। ১৬ আগস্ট শপথ নেন আরও চার উপদেষ্টা।

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। বিশ্ব দরবারে বাংলাদেশের উজ্জ্বলতম নক্ষত্র। একাধারে সামাজিক উদ্যোক্তা, ব্যাংকার, অর্থনীতিবিদ, সংগঠক ও সুশীল সমাজের নেতা। বাংলাদেশের চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের অনুরোধে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন তিনি।