প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে সংবাদ সম্মেলন কাল

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৩ জুলাই ২০২৪, ০১:১৫ PM

সম্প্রতি তিন দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে দেশটিতে তিন দিনের দ্বিপাক্ষিক সফর শেষে গত বুধবার (১০ জুলাই) বেইজিং থেকে ঢাকা ফেরেন তিনি। সফরের বিষয়ে জানাতে রবিবার (১৪ জুলাই) সংবাদ সম্মেলনে আসছেন তিনি।

আজ শনিবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক বার্তায় বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর পরবর্তী প্রেস কনফারেন্স রবিবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে।

এর আগে চার দিনের এক দ্বিপক্ষীয় সফরে গত সোমবার (৮ জুলাই) বিকালে চীনের রাজধানী বেইজিং পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে অবশ্য মেয়ের (সায়মা ওয়াজেদ পুতুল) অসুস্থতাজনিত কারণে সফর সংক্ষিপ্ত করে একদিন আগেই ১০ জুলাই দেশে ফেরেন তিনি। চীনে অবস্থানকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন এবং প্রধানমন্ত্রী লি কিয়াং এর সঙ্গে প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকসহ বিভিন্ন অনুষ্ঠানাদি সম্পন্ন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের শেষ দিন ১০ জুলাই বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের প্রধানমন্ত্রীর মধ্যে একটি প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই দেশ ২১টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে এবং সাতটি প্রকল্পের ঘোষণা দেয়।