৫ম শ্রেণি পাশেই মিলবে ড্রাইভিং লাইসেন্স; খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪, ১২:০১ PM

সড়ক পরিবহন সংশোধন আইন ২০২৪-এর খসড়া অনুমোদন করা হয়েছে। এতে তিন চাকার মোটরযানের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা প্রস্তাব করা হয়েছে ‘পঞ্চম শ্রেণি পাস’। বুধবার (১৩ মার্চ) মন্ত্রিসভার বৈঠকে সড়ক পরিবহন সংশোধন আইন ২০২৪-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়। 

বুধবার বিকেলে বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এই তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশোধনীর খসড়ায় তিন চাকার মোটরযানের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা প্রস্তাব করা হয়েছে ‘পঞ্চম শ্রেণি পাস’। 

সড়ক পরিবহন সংশোধন আইন ২০২৪-এ ভাড়ার চার্ট প্রদর্শন, টার্মিনালে ফি, মিটার ছাড়া চালানো, ট্রাফিক সিগন্যাল না মানা, ওভার লোড, পরিবেশ দূষণ, পার্কিং ছাড়া গাড়ি থামানো, সাধারণ নির্দেশনা না মানাসহ ১২টি ধারায় আর্থিক জরিমানা কমানোর প্রস্তাব করা হয়েছে। 

পাশাপাশি যন্ত্রচালিত বা বৈদ্যুতিক ব্যাটারিচালিত যানবাহন, বাইসাইকেল, রিকশা ও রিকশাভ্যানকে মোটরযানের স্বীকৃতি দেওয়া হচ্ছে। এছাড়া সড়কে চলাচল করা সকল যানবাহনের বিমা বাধ্যতামূলক করতে হবে বলেও সিদ্ধান্ত হয়েছে।

সচিব বলেন, সংশোধনীতে ৯৮ ধারায় মোটরযান মালিককে বিমা করতে হবে। না করলে ৩ হাজার টাকা জরিমানা করা হবে এমন বিধান রাখা হয়েছে।

বর্তমানে ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাস। অপেশাদারের জন্য ন্যূনতম বয়স ১৮ বছর এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য বয়স ন্যূনতম বয়স ২১ বছর হতে হবে।