মন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পেলেন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪, ১১:২৩ PM

দ্বাদশ জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভার ৩৬ জন শপথ নিয়েছেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে তাঁরা শপথ নেন। এবারের মন্ত্রিসভায় মন্ত্রী ও প্রতিমন্ত্রী মিলিয়ে নতুন মুখ ১৯ জন। 

এদিকে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বঙ্গভবনে মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠান শেষে মার্কিন রাষ্ট্রদূত এ শুভেচ্ছা জানান।

একই সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় ড. হাছান মাহমুদকেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

এদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের শপথ বাক্য পাঠ করানোর পর মন্ত্রী-প্রতিমন্ত্রীরা নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করেন। পরে প্রধানমন্ত্রী নবনিযুক্ত মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে দপ্তর বণ্টন করেন। 

মন্ত্রীরা যেসব মন্ত্রণালয় পেলেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ–জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন।

আবারও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন  আ. ক. ম. মোজাম্মেল হক। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পুনরায় মন্ত্রী হয়েছেন ওবায়দুল কাদের। 

এছাড়া আবুল হাসান মাহমুদ আলীকে দেওয়া হয়েছে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব। আইনমন্ত্রী হিসেবে আনিসুল হক, শিল্পমন্ত্রী হিসেবে নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আসাদুজ্জামান খান, স্থানীয় সরকারমন্ত্রী হিসেবে মো. তাজুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ফারুক খান, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সমাজকল্যাণমন্ত্রী হিসেবে ডা. দীপু মনি, ও খাদ্যমন্ত্রী হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন সাধন চন্দ্র মজুমদার।  

এঁরা ছাড়া, পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম, মো. ফরিদুল হক খান ধর্মমন্ত্রী, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, নারায়ন চন্দ্র চন্দ ভূমিমন্ত্রী, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাটমন্ত্রী, মো. আব্দুর রহমান প্রাণিসম্পদমন্ত্রী, মো. আব্দুস শহীদ কৃষিমন্ত্রী, স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞাণ ও প্রযুক্তি মন্ত্রী, ডা. সামন্ত লাল সেন নিয়োগ পেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী, মো. জিল্লুল হাকিম রেলমন্ত্রী, ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রী, নাজমুল হাসান যুব ও ক্রীড়ামন্ত্রী, সাবের হোসেন চৌধুরী পরিবেশমন্ত্রী এবং মহিবুল হাসান চৌধুরী পেয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। 

প্রতিমন্ত্রীরা যেসব মন্ত্রণালয় পেলেন

প্রতিমন্ত্রীদের মধ্যে সিমিন হোসেন (রিমি) মহিলা ও শিশু প্রতিমন্ত্রী, নসরুল হামিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী, জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী, মো. মহিববুর রহমান দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, মোহাম্মদ আলী আরাফাত তথ্য প্রতিমন্ত্রী, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী, বেগম রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী, খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন প্রতিমন্ত্রী এবং আহসানুল ইসলাম (টিটু) পেয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব।