বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে আইজিপিকে সুপ্রিম কোর্টের চিঠি

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:৪৩ PM

ঢাকা মহানগর দায়রা জজ আদালত চত্বরে হাতবোমা বিস্ফোরণসহ সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি ঘটনায় সারা দেশের বিচারকেরা উদ্বিগ্ন ও আতঙ্কিত। তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাই বিচারব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশের সব আদালত ও ট্রাইব্যুনাল প্রাঙ্গণ, বিচারকদের বহনকারী গাড়ি এবং বাসভবনে নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। 

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রধান বিচারপতির নির্দেশনার পর সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এই সংক্রান্ত চিঠি পাঠানো হয়। 

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিউয়ার রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, সম্প্রতি ঢাকা মহানগর দায়রা জজ আদালত, খুলনা জেলা জজ আদালত এবং খুলনায় বোমা হামলা হয়েছে। 

এর আগে কুমিল্লা আদালতে বিচারকের খাস কামরায় বিচারপ্রার্থীকে হত্যার ঘটনা এবং সম্প্রতি ঘটে যাওয়া ঘটনায় সারা দেশের বিচারকেরা চরমভাবে উদ্বিগ্ন, আতঙ্কিত ও নিরাপত্তাহীনতায় ভুগছেন। দেশের বিচারব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশের সব আদালত ও ট্রাইব্যুনাল প্রাঙ্গণ, বিচারকদের বহনকারী গাড়ি এবং বাসভবনের নিরাপত্তা নিশ্চিত করা অতি জরুরি।

ঢাকা মহানগর আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণঢাকা মহানগর আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণ
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ, প্রধান বিচারপতির বাসভবন, জাজেস কমপ্লেক্স, আজিমপুরস্থ জাজেস কোয়ার্টার, সারা দেশের সব আদালত এবং ট্রাইব্যুনাল প্রাঙ্গণ, বিচারকদের বহনকারী গাড়ি এবং বাসভবনে সার্বক্ষণিক পুলিশ প্রহরা ও পর্যাপ্ত পুলিশ ফোর্স প্রদানসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয় চিঠিতে।