পরিবারের সঙ্গে সময় কাটানোর দিন আজ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৫ মে ২০২৪, ০১:১৯ PM

আপনি কি দীর্ঘদিন ধরে পরিবারের বাইরে আছেন? যদি থাকেন তাহলে আজ বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে সময় কাটান। কারণ, আজ আন্তর্জাতিক পরিবার দিবস। 

পরিবারের প্রতি দায়িত্ববোধ ও জীবনে পরিবারের ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর ১৫ মে এই দিবসটি পালন করা হয়ে থাকে।

চলতি বছরের পরিবার দিবসের প্রতিপাদ্য পরিবার এবং জলবায়ু পরিবর্তন। প্রত্যেক পরিবারের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার উদ্দেশ্যে এই প্রতিপাদ্য তৈরি করা হয়েছে।

১৯৯৩ সালের ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ মে বিশ্ব পরিবার দিবস হিসেবে ঘোষিত হয়। এরপর ১৯৯৪ সালকে বিশ্ব পরিবার বর্ষ ঘোষণা করেছিল জাতিসংঘ। ১৯৯৬ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সুপারিশের পরিপ্রেক্ষিতে ১৯৮৩ সালে সামাজিক উন্নয়ন কমিশনের ১৯৮৩/২৩ নম্বর রেজ্যুলেশনের মাধ্যমে পরিবারের গুরুত্বের ওপর সর্বস্তরে সচেতনতা বৃদ্ধির জন্য মহাসচিবের সহযোগিতা কামনা করা হয়। এরপর অর্থনৈতিক ও সামাজিক পরিষদের ১৯৮৫/২৯ নম্বর রেজ্যুলেশন ‘উন্নয়ন প্রক্রিয়ায় পরিবার’ নামে সাধারণ অধিবেশনের ৪৪ নম্বর অধিবেশনে একটি সাময়িক আলোচনার প্রস্তাব আনা হয়। এতে জাতিসংঘ মহাসচিবের প্রতি অনুরোধ করা হয় যেন বিষয়টি সরকার, আন্তঃসরকার, এনজিও এবং সর্বস্তরের জনগণের কাছে গুরুত্বসহকারে বিবেচিত হয়।

জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের গুরুত্বপূর্ণ কার্যক্রম ও অনুরোধের ধারাবাহিকতায় ১৯৮৯ সালের ৯ ডিসেম্বর সাধারণ পরিষদের ৪৪/৮২ নম্বর রেজ্যুলেশনের মাধ্যমে ১৯৯৪ সালকে আন্তর্জাতিক ‘পরিবার বর্ষ’ ঘোষণা করা হয়। প্রতি বছর ১৫ মে আন্তর্জাতিক পরিবার দিবস পালন করার উদ্দেশ্যে ১৯৯৩ সালের সাধারণ পরিষদে রেজ্যুলেশন এ/আরইএস/৪৭/২৩৭ গৃহীত হয়।

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ১৫ মে পরিবার দিবস পালিত হচ্ছে। পরিবারের গুরুত্ব তুলে ধরতে সভা-সমাবেশ, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকে দিনটিতে।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইউএন, ডেজ অব দ্য ইয়ার