বিশ্বব্যাপী বাড়বে কলার দাম; জানালেন অর্থনীতিবিদরা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ০১:১১ PM

সারা বিশ্বব্যাপীই বেড়েছে কার্বনের ব্যবহার। অতিমাত্রায় কার্বন নিঃস্বরণে গ্রিন হাউজ ইফেক্টে প্রভাব পড়ছে। ফলে ক্রমেই উত্তপ্ত হচ্ছে পৃথিবী। এর প্রভাবে শীতপ্রধান দেশগুলোতেও বাড়ছে গরমের ব্যাপ্তি। আর গরমে যেসব ফল বেশি জনপ্রিয়, এর মধ্যে একটি হচ্ছে কলা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবার সারা বিশ্বেই কলার দাম বেড়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে সামনের দিনগুলোতে কলা হবে আরও দামী। বিশ্ব কলা ফোরামের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ প্যাসকেল লিউ বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে কলার সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে। জলবায়ুর এই পরিবর্তন কলা উৎপাদনে হুমকি হয়ে দাঁড়িয়েছে। বেড়ে যাচ্ছে রোগ, ছড়াচ্ছেও দ্রুত। 

মঙ্গলবার ইতালির রোমে এই ফলটির সংকট মোকাবিলায় বৈঠবে বসে বিশ্ব কলা ফোরাম। এতে বলা হয়, সম্প্রতি বেড়েছে সমুদ্রঝড়। এ কারণে যুক্তরাজ্যের বাজারে কলার সরবরাহ কম ছিল। বিবিসি বলছে, প্রতিবছর শুধু যুক্তরাজ্য ৫০০ কোটি কলা আমদানি করে। আর এসব কলা বিক্রি করা হয় ৯০ শতাংশ সুপারমার্কেটগুলোতে। 

তবে গত সপ্তাহে এসব মার্কেটে কলার সরবরাহ কম ছিল। রিটেইলাররা বলছেন, সমুদ্রে ঝড়ের কারণে সরবরাহ দেরি হচ্ছে। তবে এ নিয়ে ক্রেতারা বুঝতে পারছেন না, এমনটাই বলছেন ইউনিভার্সিটি অব এক্সেটারের অধ্যাপক ড্যান বেবার। তিনি মনে করেন, এতে বাজারে প্রভাব তেমন একটা পড়ার কথা না। 

তবে জলবায়ু পরিবর্তনের কারণে এভাবে প্রাকৃতিক বাধা আরও বাড়বে। আর এ কারণেই কলা সরবরাহ সংকটে পড়ে বেড়ে যেতে পারে দাম। আর আবহাওয়া পরিবর্তন হলে থমকে যেতে কলা উৎপাদনও। কেননা এতে রোগ প্রকট হওয়ার আশঙ্কা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, কলা এমন একটি ফল, তাপমাত্রা বেড়ে গেলে যা বেশিক্ষণ টিকে না। এতে বেড়ে যায় উইল্ট টিআর৪ নামের ভয়ঙ্কর রোগ। এতদিন এই রোগ অস্ট্রেলিয়ায় দেখা যেত। এখন দেখা যায় এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকায়। একটি জমির কোনো গাছে এই রোগ ধরা পড়লে, সব গাছ আক্রান্ত হয়। 

এছাড়া সার ও বিভিন্ন কীটনাশকের দাম বেড়ে যাওয়ায় কলা উৎপাদনে বিপাকে পড়ছেন চাষীরা। আর সরবরাহ খরচও আগের চেয়ে বেশি। এ কারণে বাধ্য হয়েই কলার দাম বাড়াতে হচ্ছে।