এবারের জোড় ইজতেমায় তাবলিগের পুরনো সাথিদের প্রায় ৬০ থেকে ৭০ হাজার মুসল্লি উপস্থিত হবেন

১ ডিসেম্বর থেকে তাবলিগ জামাতের জোড় ইজতেমা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ০৯:১৬ AM

তাবলিগ জামাতের ৫৭তম বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা। তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি শাহরিয়ার মাহমুদ জানিয়েছেন, ১ ডিসেম্বর থেকে তাবলিগ জামাতের পুরনো সাথিদের নিয়ে শুরু হবে জোড় ইজতেমা, চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। ৫ ডিসেম্বর মোনাজাতের মাধ্যমে জোড় শেষ হওয়ার পর আসন্ন ইজতেমাকে সফল করতে দ্বীনের মেহনতকে আরও ব্যাপক করতে সাথিরা জামাত নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবেন, সেই সঙ্গে শুরু হবে ইজতেমার ময়দান প্রস্তুতির কাজ।


এবারের জোড় উত্তরার ১৫ নম্বর সেক্টরের উত্তরা সেন্টার মেট্রোরেল স্টেশন সংলগ্ন খালি ময়দানে অনুষ্ঠিত হবে। এ জন্য মাঠ প্রস্তুতির কাজ প্রায় শেষের দিকে। দেশের বিভিন্ন এলাকার স্কুল, কলেজ-ইউনিভার্সিটি, মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থী, মসজিদের ইমাম-মুয়াজ্জিন-খতিব ও তাবলিগের সাথিরা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ময়দান প্রস্তুত করছেন। মাঠের প্রস্তুতি প্রায় শেষ। এখন চলছে বিদ্যুৎসংযোগ, অজু-গোসল ও বাথরুম তৈরির কাজ।


১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে আম বয়ানে মধ্য দিয়ে জোড় শুরু হবে। জোর ইজতেমায় বয়ান ও নসিহত করবেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের তাবলিগ জামাতের মুরব্বিরা। ধারণা করা হচ্ছে, এবারের জোড় ইজতেমায় তাবলিগের পুরনো সাথিদের প্রায় ৬০ থেকে ৭০ হাজার মুসল্লি উপস্থিত হবেন। তারা এই ময়দানে নামাজ পড়বেন, কোরআন তেলাওয়াত করবেন, দ্বীনের ফিকির করবেন, দ্বীন থেকে দূরে সরে যাওয়া ভাইদের কীভাবে দ্বীনের সঙ্গে জুড়ে দেওয়া যায় সেই মেহনত করবেন।

সাধারণত বিশ্ব ইজতেমার আগে জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। এ জোড় ইজতেমায় তাবলিগের সব সাথিরা অংশ গ্রহণ করতে পারেন না। শুধুমাত্র তিন চিল্লার সাথিদের নিয়ে অনুষ্ঠিত হয় এ জোড় ইজতেমা। তিন চিল্লার সাথিদের মধ্য থেকে কিছু অংশ বিশ্ব ইজতেমার আয়োজনে টঙ্গীর ইজতেমার মাঠে কাজে যোগদান করেন। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ইজতেমা মাঠের যাবতীয় কাজ সম্পন্ন করেন তারা। আর বাকি সাথিরা বিশ্ব ইজতেমার দাওয়াত নিয়ে ময়দানে বেরিয়ে পড়েন।