এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২৪, ০৩:৫৯ PM

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। প্রতিবছর অক্টোবরে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছরের বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে। সোমবার (৭ অক্টোবর) নরওয়ে সময় সকালে এই পুরস্কার ঘোষণা শুরু হয়। আজ প্রথম দিন ঘোষণা করা হয়েছে চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম।

চিকিৎসাশাস্ত্রে অনবদ্য অবদান রাখায় এ ক্যাটাগরিতে এ বছর যৌথভাবে নোবেল জিতেছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন।

নোবেল প্রাইজ কর্তৃপক্ষ জানিয়েছে, মাইক্রো আরএনএ আবিষ্কার এবং পোস্ট ট্রান্সক্রিপশন জিন নিয়ন্ত্রণ-এ অবদান রাখায় তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

গত বছর এই পুরস্কার জিতেছিলেন ক্যাথলিন কারিকো এবং ড্রিউ ওয়েইসম্যান। এমআরএন করোনা টিকা আবিস্কারের জন্য তাদের পুরস্কারটি দেওয়া হয়েছিল।

আমাদের শরীরের প্রতিটি কোষে একই জিন থাকে, তবে পেশি কোষ আর স্নায়ু কোষের মধ্যে পার্থক্য রয়েছে। এই পার্থক্য জিন নিয়ন্ত্রণের কারণে হয়। অ্যামব্রোস এবং রুভকুনের আবিষ্কার দেখিয়েছে যে, মাইক্রোআরএনএ কোষের মধ্যে কোন জিন সক্রিয় থাকবে তা নিয়ন্ত্রণ করে এবং এটি বহুকোষী জীব, যেমন মানুষের বিকাশ ও কার্যকারিতার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চিকিৎসা শাস্ত্রের পাশাপাশি পদার্থবিদ্যা, রসায়ন, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিতে অবদান রাখা ও অর্জনের জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়।

নোবেল পুরস্কার দেওয়ার প্রবর্তন করেছিলেন ধনী সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেল। তিনি তার উইলে (ইচ্ছাপত্র) উল্লেখ করেছিলেন, তার সম্পত্তি মানবকল্যাণে বিশেষ অবদান রাখার জন্য পুরস্কার প্রদানের কাজে ব্যয় করা হবে। নোবেল ১৮৯৫ সালে মারা যান। তবে তার উইল নিয়ে আইনি লড়াইয়ের পর ১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার প্রদান করা শুরু হয়।

নোবেল তার উইলে রসায়ন ও পদার্থবিদ্যার জন্য পুরস্কার প্রদানের দায়িত্ব রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসকে দিয়েছেন। এছাড়া, সাহিত্য পুরস্কার প্রদানের দায়িত্ব সুইডিশ একাডেমিকে এবং চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার প্রদানের দায়িত্ব সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটকে দিয়েছিলেন। শান্তির জন্য পুরস্কার নরওয়ের পার্লামেন্ট থেকে প্রদান করা হলেও, নোবেল কেন শান্তি পুরস্কারের দায়িত্ব নরওয়েকে দিয়েছিলেন তা অজানা। তখন নরওয়ে এবং সুইডেন একটি রাজনৈতিক ইউনিয়নে ছিল।

১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নিজেদের ৩০০তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে এবং আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনীতিতে নোবেল পুরস্কারের প্রবর্তন করে। এই পুরস্কারটি নোবেল ফাউন্ডেশনের নিয়ম অনুযায়ী রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস প্রদান করে।