অবৈধ অভিবাসীদের সুখবর দিলো সংযুক্ত আরব আমিরাত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ AM

অবৈধ অভিবাসীদের সুখবর দিলো সংযুক্ত আরব আমিরাত। আজ রবিবার (১ সেপ্টেম্বর) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে সাধারণ ক্ষমার সময়। যা পরবর্তী দুই মাস পর্যন্ত চলবে। আমিরাতে যেসব অবৈধ প্রবাসী বৈধ হতে চান— তারা চাইলে এই সময়টায় কোনো ধরনের জরিমানা ছাড়াই বৈধ হতে পারবেন। আর যারা দেশে ফিরে যেতে চান তারাও কোনো জরিমানা না গুনে নিজ দেশে ফিরতে পারবেন।

তবে আমিরাতে অনেক প্রবাসী আছেন যারা পাসপোর্ট হারিয়ে ফেলেছেন অথবা যে কোনোভাবে হারিয়ে গেছে। তারা কীভাবে সাধার‌ণ ক্ষমার সুবিধা ভোগ করতে পারবেন?

শারজাহভিত্তিক মানবাধিকারকর্মী আব্দুল্লাহ কামপালাম সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেছেন, যারা সাধারণ ক্ষমতার আওতায় দেশ ছাড়তে চান তারা নিজ নিজ দেশের কনস্যুলেটে যোগাযোগ করুন। সেখানে গিয়ে আউটপাসের আবেদন করবেন। দুই থেকে তিনদিনের মধ্যে আউটপাস দেওয়া হবে।

যাদের পাসপোর্ট হারিয়ে গেছে কিন্তু বৈধভাবে আমিরাতে থাকতে চান তাদেরও নিজ দেশের কনস্যুলেটে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন তিনি।

যেসব ভারতীয়র পাসপোর্ট হারিয়ে গেছে তারা বিলএস ইন্টারন্যাশনাল অফিসে গিয়ে নতুন পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। অপরদিকে পাকিস্তানিদের আউটপাস দেওয়া হবে। এজন্য সব কাগজপত্র নিয়ে পাকিস্তানিদের তাদের কনস্যুলেটে যেতে বলা হয়েছে। তবে খালিজ টাইমসের প্রতিবেদনে আলাদা করে বাংলাদেশের কথা উল্লেখ করা হয়নি।

আউটপাস কি?

আউটপাস হলো একটি অস্থায়ী ভ্রমণ নথি। পাসপোর্টের পরিবর্তে এটি কনস্যুলেট/দূতাবাস প্রদান করে থাকে।

সূত্র: খালিজ টাইমস